সকল মেনু

জনস্বাস্থ্য সেবা খাতে নতুন মাত্রা যোগ করল ‘রবি এম ডাক্তার’

Robi-sm20160526194737হটনিউজ২৪বিডি.কম : জনসাধারণের জন্য সাধারণ স্বাস্থ্য বিষয়ক পরামর্শ দিতে ‘এম ডাক্তার’ নামে একটি নতুন ভ্যালু অ্যাডেড সার্ভিস (ভ্যাস) চালু করেছে মোবাইল ফোন অপারেটর রবি।

এর ফলে শহুরে অধিবাসীদের পাশাপাশি গ্রামীণ মানুষের কাছেও স্বাস্থ্য বিষয়ক প্রাথমিক পরামর্শ এখন হাতের মুঠোয় পাওয়া যাবে। পাশাপাশি আরও সমৃদ্ধ হলো দেশের জনস্বাস্থ্য ব্যবস্থাপনা।

বৃহস্পতিবার (২৬ মে) রবি সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, সাশ্রয়ী মূল্যের ও সহজে ব্যবহারযোগ্য এ সেবাটি নিবন্ধন করতে *২১২১৬*১# ইউএসএসডি কোডটি ডায়াল করতে হবে। নিবন্ধনের পর গ্রাহককে কল করে স্বাগত জানাবে এম ডাক্তার কল সেন্টার।

এ সময় গ্রাহক প্রতিদিন যে বিষয়ে স্বাস্থ্য পরামর্শ পেতে চান সেক্ষেত্রে তার স্বাস্থ্যগত তথ্যাবলী জানতে চাওয়া হবে। এর ফলে চিকিৎসক যখন কোনো গ্রাহককে পরামর্শ প্রদান করবেন তখন সেই তথ্যগুলো সহায়ক হবে।

যখন কোনো নিবন্ধিত গ্রাহকের চিকিৎসকের পরামর্শ প্রয়োজন হবে তখন প্রথমে ২১২১৬ নম্বরে কল করে তাকে অ্যাপয়ন্টমেন্ট নিতে হবে। এরপর চিকিসৎসক তাকে কল করে প্রয়োজনীয় পরামর্শ দেবেন।

নিবন্ধনের পর গ্রাহক প্রতিদিন স্বাস্থ্য বিষয়ক পরামর্শ পাওয়ার পাশাপাশি দুই মাসের জন্য যতবার প্রয়োজন চিকিৎসকের সঙ্গে কথা বলতে পারবেন। এরপর থেকে সেবা মূল্যের ভিত্তিতে গ্রাহকের অবস্থান নির্ধারণ করা হবে।

গ্রাহকরা সরকারি ছুটির দিন ছাড়া ‘এম ডাক্তার’ সেবাটি সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত গ্রহণ করতে পারবেন।

প্রতিদিন পরামর্শ পেতে একজন গ্রাহকের প্রতিমাসে ব্যয় হবে ৭ টাকা। আর প্রতিমাসে ১৪ টাকা সেবামূল্যে প্রতিদিন স্বাস্থ্য পরামর্শের পাশাপাশি একবার চিকিৎসকের পরামর্শ গ্রহণ করতে পারবেন গ্রাহকরা। প্রতি মাসে ২১ টাকা সেবা মূল্যে গ্রাহকরা প্রতিদিন স্বাস্থ্য বিষয়ক পরামর্শ ও দুইবার চিকিৎসকের সঙ্গে কথা বলা এবং প্রতিমাসে ২৮ টাকা সেবামূল্যে প্রতিদিন স্বাস্থ্য বিষয়ক পরামর্শ ও যতবার প্রয়োজন চিকিৎসকের কথা বলতে পারবেন।

সেবা মূল্যের সঙ্গে সম্পূরক শুল্ক (এসডি), সারচার্জ (এসসি) ও মূল্য সংযোজন কর (ভ্যাট) যোগ হবে।

সেবাটির আওতায় সাধারণ সাস্থ্য সেবা প্রদান করা হবে। জরুরি অবস্থায় নির্দিষ্ট বিভাগীয় চিকিৎসকের কাছে যাওয়ার পরামর্শ দেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top