সকল মেনু

হত্যাকাণ্ডের অবসান চায় ইইউ

7b2fc9de56af811b234f395776c5153e-5741d75cbba73হটনিউজ২৪বিডি.কম রিপোর্ট : সম্প্রতি বাংলাদেশে সংঘটিত ব্লগার, মানবাধিকার কর্মী, বিদেশি নাগরিক, ধর্মীয় সংখ্যালঘুসহ এ জাতীয় হত্যাকাণ্ডের অবসান চায় ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীর সঙ্গে দেখা করে ইউরোপীয় ইউনিয়নভুক্ত সাত দেশের রাষ্ট্রদূতেরা এই আহ্বান জানান।
ইউরোপীয় ইউনিয়নের ঢাকা দূতাবাসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে কূটনীতিকরা আরও বলেন, সন্ত্রাসবাদ মোকাবেলায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো বাংলাদেশের সঙ্গে অংশীদারিত্ব ও সহযোগিতা জোরালো করতে চায়। এসময় চলমান হত্যাকাণ্ডের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেন তারা।
হত্যাকাণ্ডের এসব ঘটনায় দোষীদের ধরে আইনের আওতায় এনে দেশের প্রতিটি নাগরিককে সুরক্ষার আহ্বান জানান রাষ্ট্রদূতেরা। এ ধরনের ঘটনা সহনশীল সমাজ হিসেবে বাংলাদেশের আন্তর্জাতিক পরিচিতিকে খাটো করে দিতে পারে এবং দেশের স্থিতিশীলতা ও সমৃদ্ধি ব্যাহত করতে পারে বলেও মন্তব্য করেন তারা।

পররাষ্ট্রমন্ত্রীকে তারা বলেন, এ ধরনের আক্রমণ মানবাধিকার ও মত প্রকাশে স্বাধীনতার ওপর একটি বিরাট বড় ঝুঁকি। জঙ্গিবাদ মোকাবেলার জন্য একটি কার্যকর ও ব্যাপক প্রস্তুতি দরকার এবং এজন্য গণতান্ত্রিক দায়িত্বশীলতা, মত প্রকাশের স্বাধীনতা, শক্তিশালী মিডিয়া, সহনশীল সুশীল সমাজের প্রয়োজন।
সহিংস চরমপন্থা দমনে বৃহত্তর কর্মসূচির পাশাপাশি আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানের প্রয়োজনীয়তার কথাও বলেন তারা। পাশাপাশি অপরাধের শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিরুদ্ধে অবস্থানের কথাও তারা পুনরায় ব্যক্ত করেন বলে তাদের বিবৃতিতে জানানো হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top