সকল মেনু

পর্দা নামল গুগল আইও’র

google-io-bg20160521171158আইসিটি ডেস্ক ॥ হটনিউজ২৪বিডি.কম : গুগলের বার্ষিক সম্মেলন ‘গুগল আইও’ বিশ্বের সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন হিসেবেই পরিচিত। বরাবরের প্রথা ভেঙ্গে আবারো সেই মাউন্টেন ভিউয়ের শোরলাইন আম্পিথিয়েটরে আয়োজন করা হয় এবারের সম্মেলন। প্রথমবার গুগল আইও এখানেই হয়েছিল।

১৯ মে থেকে শুরু হওয়া দশম আইও বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৭০০০ মানুষের আগমনে মুখরিত হয়ে উঠে। নতুন নতুন প্রাযুক্তিক উদ্ভাবন, সেবা উপস্থাপন এবং নানা ধরনের কর্মসূচির মধ্য দিয়ে শনিবার (২১ মে) পর্দা নামল এবারের আসরের।

প্রতিবছরই গুগল আইও’তে ডেভেলাপার গ্রুপের ম্যানেজাররা বিশেষ আমন্ত্রণ পেয়ে থাকেন। এবার বাংলাদেশ থেকে অংশগ্রহন করেছেন চারজন।

গুগল ডেভলপার গ্রুপ ঢাকার ম্যানেজার এবং বাংলাদেশে উইমেন টেক মেকারস লিড রাখশান্দা রুখাম গুগল ডেভলপার সম্মেলনের শীর্ষ বক্তা মনোনীত হওয়ার গৌরব অর্জন করেন। এছাড়া পুরাণ ঢাকার মাহাবুব হাসান জিডিজি ঢাকাকে, রাজশাহীর ইশতিয়াক রেজা জিডিজি সোনারগাঁকে এবং জাবেদ সুলতান পিয়াস প্রতিনিধিত্ব করছেন জিডিজি বাংলাকে।

যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশের এই তরুণ প্রতিনিধিরা আয়োজন সম্পর্কে নানা ধরনের তথ্য দিচ্ছেন।

তাদের পাঠানো তথ্য মতে, আইওতে এবার অ্যাপলের সিরি কম্পিটিটর গুগল এসিস্ট্যান্ট, কানেক্টেড হোম সিস্টেম গুগল হোম, অ্যান্ড্রয়েড এন, ভার্চূয়াল রিয়েলিটি সিস্টেম ডে ড্রিম, স্মার্ট ম্যাসেজিং অ্যাপ এলো, ভিডিও অ্যাপ ডুও ঘোষণা দেয়া হয়। এছাড়াও অ্যাপ প্রোগ্রামিং টুল ফায়ারবেস, অ্যান্ড্রয়েড ওয়েব এবং অ্যান্ড্রয়েড স্টুডিও এর নতুন ভার্শন রিলিজ হয়েছে। আয়োজনের শেষের দিনও মডিউলার ফোন প্রোজেক্ট আরা এবং প্রজেক্ট জ্যাকওয়ার্ড’র অগ্রগতি দেখানো হয় বিশ্বকে।

প্রযুক্তি দিয়েই কেবল শেষ নয়, বিনোদনের ব্যবস্থাও রেখেছিল গুগল কর্তৃপক্ষ । কনসার্ট, ফান গেম, আফটার পার্টি এবং ক্লোজিং ডিনারের মতো আয়োজনে মেতে উঠে তারা। সেইসাথে সিলিকন ভ্যালির লিঙ্কডিন, ফেসবুক, টুইটারের মতো জায়ান্ট প্রতিষ্ঠানগুলোও ঘুরে দেখার সুযোগ হয়।

আইও প্রাঙ্গণে ছিল হাজার হাজার রং বেরঙ্গের সাইকেল। আরও মন মাতিয়েছে একটি স্মার্টফোন চালিত রোবট যা নিজে নিজে একেছে নানান চিত্র কর্ম ।

তবে বেশি দর্শক হওয়ায় প্রতি সেশনেই লাইনে দাড়িয়ে এক হল থেকে আরেক হলে যেতে বেশ সময় নষ্ট হয়েছে । এছাড়া খোলা মাঠের কারণে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র ছিল না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top