সকল মেনু

বেনাপোলে ঢোকার মুখে নির্মিাত হচ্ছে দৃষ্টিনন্দন প্রবেশ গেট কমপ্লেক্স

cba62480-2a63-497b-9a8b-c05a8eae3d5b যশোর প্রতিনিধি: দেশের সর্ববৃহৎ স্থল বন্দর বেনাপোল পৌর এলাকায় ঢোকার মুখে নির্মাণ করা হচ্ছে একটি দৃষ্টিনন্দন প্রবেশ গেট কমপ্লেক্স। এই গেট দেশি-বিদেশিদের মুগ্ধ করবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বিশেষ করে ভারত থেকে আসা পর্যটকদের কথা মাথায় রেখে সুদৃশ্য গেটটি নির্মাণ করা হচ্ছে।
যশোর দিক থেকে বেনাপোল পৌর এলাকায় ঢোকার মুখে আমড়াখালিতে এই গেটটি নির্মাণ করা হচ্ছে। প্রায় সাড়ে সাত কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে গেট কমপ্লেক্সটি নির্মাণ শুরু হয় গত নভেম্বর মাসে। আগামী নভেম্বরের মধ্যে কাজ শেষ হবে বলে কর্তৃপক্ষের আশা। বেনাপোল পৌরসভার সচিব রফিকুল ইসলাম বলেন, দাতা সংস্থা বাংলাদেশ মিউনিসিপ্যাল ডেভেলপমেন্ট ফান্ডের অর্থায়নে বেনাপোল পৌরসভার ব্যবস্থাপনায় পৌরসভার প্রবেশমুখে গেটটির নির্মাণ কাজ চলছে, যা নির্মাণে খরচ ধরা হয়েছে সাত কোটি ৪৩ লাখ ৩৭ হাজার টাকা।
তিনি বলেন, গত বছরের ১৫ জুন বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপালের (বিবিআইএন) মধ্যে সড়কপথে যাত্রীবাহী, ব্যক্তিগত ও পণ্যবাহী যান চলাচল নিয়ন্ত্রণে ‘বিবিআইএন’ মোটরযান চুক্তি হয়। ওই চুক্তির আওতায় বাংলাদেশের ‘প্রবেশদ্বার’ হিসেবে বেনাপোলে এ গেটটি নির্মাণ করা হচ্ছে।
এ প্রকল্পে ফুটপাথ, টোলঘর, এক্সিবিশন হল, দুই তলা গেস্ট হাউজ, রেস্টুরেন্ট, কফি হাউজ, পাবলিক টয়লেট, গাড়ি পার্কিং, সিটিং প্লেস, মিনি পার্ক, নারীদের হ্যান্ডিক্রাফট স্টল, বাংলাদেশের ঐতিহাসিক বিভিন্ন ম্যুরাল থাকবে বলে তিনি জানান।
বেনাপোল পৌরসভার উপ-সহকারী প্রকৌশলী আবু সাইদ খান বলেন, পৌরএলাকার প্রবেশমুখে আমড়াখালি এলাকায় গেটওয়ে নির্মাণে মাটি ভরাট, রাস্তা নির্মাণ ও পিলারের কাজ চলছে। ইতিমধ্যে এর ৫০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। ১৪৪ ফুট চাওড়া হবে গেটটি। নির্মাণকাজ করছে ঝিনাইদহের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।
আগামী নভেম্বরের মধ্যে পুরো কাজ শেষ করা সম্ভব হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। বেনাপোল পৌরসভার মেয়র আশরাফুল আলম লিটন বলেন, ভৌগলিক অবস্থান বিবেচনায় ও বাণিজ্যিক শহর হিসেবে বেনাপোলের গুরুত্ব দিন দিন বাড়ছে। সেই সাথে বেনাপোলকে একটি আধুনিক মডেল পৌরসভায় রূপ দেওয়ার জন্য যা কিছু করার তা করা হচ্ছে। দেশি-বিদেশি পর্যটকসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে হাজার হাজার মানুষ বেনাপোল বন্দর, কাস্টমস হাউজে আসেন নানা কাজে। সেই সাথে বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাতায়াত করে থাকেন বহু মানুষ। তাদের দৃষ্টি কাড়বে এই প্রবেশদ্বারটি। এটি বহির্বিশ্বের কাছেও বেনাপোল তথা বাংলাদেশের উজ্জ্বল ভাবমূর্তি তুলে ধরবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top