সকল মেনু

নির্বাচনী সহিংসতায় ৫ জন নিহত

১১নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৮ মে : সহিংসতা, কেন্দ্র দখল, জালভোট, ভোট বর্জন, প্রার্থীদের সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং প্রার্থীদের সমর্থকের সঙ্গে পুলিশের সংঘর্ষের মধ্য দিয়ে চতুর্থ দফার ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে ভোটগ্রহণ হয়েছে। গত শনিবার ৭০৩টি ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে সর্বশেষ তথ্যে ৫ জন নিহত এবং সংঘর্ষে আরো কয়েকশ’ আহত হবার খবর পাওয়া গেছে। গুলিবিদ্ধি ও অস্ত্রের আঘাতে জখম অবস্থায় হাসপাতালে আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসা নিচ্ছে আরো কয়েকজন। ফেনীসহ বিভিন্ন ইউপিতে পুলিশের গুলিতে অর্ধশতাধিক আহত হয়েছে বলে জানা গেছে। তবে বেশ কিছু ইউপিতে শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে। ভোট বর্জনের ঘটনা ঘটেছে বেশ কিছু স্থানে। খবরে জানা গেছে :
বাগমারা (রাজশাহী), উপজেলার আউচপাড়া ইউনিয়নের হাটগাঙ্গোপাড়া বাজার এলাকায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে পুলিশের গুলিতে দুইজন নিহত ও অর্ধশতাধিক আহত হয়েছে। আহতদের রাজশাহী মেডিক্যাল, বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও স্থানীয় ক্লিনিকে চিকিত্সা দেয়া হচ্ছে। আহতদের দু’জনের অবস্থা আশঙ্কাজনক। জানা গেছে, গতকাল বিকালে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী সরদার জান মোহাম্মদ তার সমর্থকদের নিয়ে হাটগাঙ্গোপাড়া বাজারে মিছিল নিয়ে প্রবেশ করেন। এসময় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী শহিদুল ইসলামের সমর্থকরা জান মোহাম্মদের লোকজনদের বাধা দেয়। এতে দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বেধে যায়। দেশীয় অস্ত্রে সজ্জিত হয়ে সংঘর্ষের সময় দুই পক্ষই হাতবোমা ফাটালে পুলিশ লাঠিচার্জ শুরু করে। জান মোহাম্মদের লোকজন সংঘবদ্ধ হয়ে ভাঙচুর ও আগ্নেয়াস্ত্র নিয়ে পুলিশের উপর গুলিবর্ষণ করে এবং কয়েকটি হাতবোমার বিস্ফোরণ ঘটায়। এ সময় পুলিশ গুলি চালালে জান বক্স গ্রুপের সারন্দি গ্রামের মফিজ উদ্দিনের পুত্র সিদ্দিকুর রহমান (৩০) ঘটনাস্থলে নিহত হন। নিহত আরেকজনের পরিচয় পাওয়া যায়নি। সংঘর্ষে উভয় পক্ষের অর্ধশত নেতাকর্মী আহত হয়।

রায়পুরা (নরসিংদী), ইউনিয়ন পরিষদ চতুর্থ দফা নির্বাচনে জাল ভোট দেয়া ও কেন্দ্র দখলকে কেন্দ্র করে উপজেলার বেশ কয়েকটি কেন্দ্রে সংঘর্ষ হয়েছে। এসব সংঘর্ষে ককটেল বিস্ফোরণ ও গুলিবর্ষণ এবং দেশীয় অস্ত্র ব্যবহারের ঘটনাও ঘটেছে। এতে টেঁটাবিদ্ধ হয়ে পাড়াতলী ইউনিয়নের মধ্যনগর এলাকার হোসেন মিয়া (৫০) নামে একজন নিহত ও উত্তরবাখরনগর ইউনিয়নের বিএনপি সমর্থিত চেয়ারম্যান প্রার্থীসহ অন্তত ২৫ আহত হয়েছে।

কুমিল্লা,  কেন্দ্র দখল, নির্বাচন শুরুর আগে ব্যালট পেপারে সিল মেরে বাক্স ভর্তি করা, ব্যালট বাক্স ছিনতাই, এজেন্ট মারধর, জাল ভোট, কারচুপি, ককটেল বিস্ফোরণ, ধাওয়া-পাল্টা ধাওয়াসহ বিচ্ছিন্ন সহিংস ঘটনার মধ্য দিয়ে গতকাল শনিবার কুমিল্লার ৪ উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনী সহিংসতায় জেলার ব্রাহ্মণপাড়ায় তাপস চন্দ্র দাস নামে এক মেম্বার প্রার্থীর কর্মীকে কুপিয়ে হত্যা করা হয়েছে।

ঠাকুরগাঁও, ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া ইউনিয়নের কালডাঙ্গা দাখিল মাদ্রাসা কেন্দ্রে দুই সদস্য প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ চলাকালে গুলিবিদ্ধ হয়ে মাহাবুব হোসেন পল্টু (১৭) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। শনিবার দুপুর ৩টার দিকে এ? সংঘর্ষ হয়। পল্টু একই ইউনিয়নের ঝিগরগাছা গ্রামের আব্দুল জব্বারের ছেলে। স্থানীয়দের দাবি, সংঘর্ষ থামাতে গিয়ে পুলিশ গুলি ছুড়লে তার মৃত্যু হয়। এ ঘটনার পর কালডাঙ্গা দাখিল মাদ্রাসা কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত করে প্রশাসন। পৃথক সংঘর্ষে আরো দুইজন গুলিবিদ্ধসহ ১৩ জন আহত হন।

নেত্রকোনা, চতুর্থ ধাপের ইউপি নির্বাচনে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার নাজিরপুর ইউনিয়নে ৬নং ওয়ার্ডের মেম্বার প্রার্থী আব্দুল মতিন (৪৫) গত  শনিবার সকালে  নিজ কেন্দ্রে ভোট দিতে যাবার পথে আকস্মিক হূদরোগে আক্রান্ত হয়ে মারা যান। তার প্রতীক ছিল মোরগ। জানা গেছে, গত কয়েকদিন ধরে নির্বাচনী প্রচারণা চালিয়ে তিনি অসুস্থ্য হয়ে পড়েছিলেন।

ফেনী, ফেনী সদরের ৪টি ইউনিয়ন ও ছাগলনাইয়া উপজেলায় ৫টি ইউনিয়ন পরিষদের নির্বাচনে ১০ জন গুলিবিদ্ধসহ ২৫ জন  আহত হয়েছে। পুলিশ বিভিন্ন স্থান থেকে ২০ জনকে আটক করেছে। সদর উপজেলার তিনটি ইউনিয়নে বিএনপি সমর্থিত প্রার্থীরা সকাল ১১টার মধ্যে কেন্দ্র দখল ও জালভোটের অভিযোগে ভোট বর্জন করে পুনঃনির্বাচন দাবি করে। সকালে ভোটগ্রহণের শুরুতে উপজেলার শুভপুর ইউনিয়নের জগন্নাথ সোনাপুর ভোটকেন্দ্রে আওয়ামী লীগ ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে প্রার্থী ও তার স্ত্রী সহ ৫ জন গুলিবিদ্ধ হন।

লক্ষ্মীপুর, লক্ষ্মীপুর সদর উপজেলার টুমচর ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে দুই সদস্য প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে সংঘর্ষে নারীসহ উভয়পক্ষের ১৫ জন আহত হয়েছেন। পরে পুলিশ দুই সদস্য প্রার্থীসহ তিন জনকে আটক করে। কোথাও কোথাও এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ করা হলেও কয়েকটি কেন্দ্রে শান্তিপূর্ণভাবে  ভোট হয়েছে।

চট্টগ্রাম, ইউপি নির্বাচনে প্রভাব বিস্তার করার অভিযোগে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিকে অস্ত্রসহ আটক করা হয়েছে। গতকাল শনিবার জেলার হাটহাজারী উপজেলার মীর্জাপুর ইউনিয়নের ছইল্যাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশে তাকে আটক করে বিজিবি। রনির কাছ থেকে একটি পিস্তল ও ৯ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।

মুন্সীগঞ্জ, মুন্সীগঞ্জে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় তিনটি ভোট কেন্দ্র বাতিল করা হয়েছে। সংঘর্ষে পুলিশসহ আহত হয়েছে ৫ জন। বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়া হয়েছে ১০ জনকে।

নাটোর, নলডাঙ্গা উপজেলার পাঁচটি ইউনিয়নে ব্যাপক অনিয়ম-কারচুপি ও জাল ভোটের মধ্যদিয়ে নির্বাচন সম্পন্ন হয়েছে। উপজেলার খাজুরা ইউনিয়নে বিএনপির প্রার্থী জহুরুল ইসলাম ভুট্টু অনিয়ম-কারচুপি ও জাল ভোট প্রদানের প্রতিবাদে সকাল ১১টার দিকে আনুষ্ঠানিক ভাবে ঘোষণা দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ান।

দক্ষিণসুরমা (সিলেট), সিলেটের গোলাপগঞ্জ উপজেলার এগারটি ইউনিয়ন শনিবার সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত ভোটগ্রহণ হয়েছে। সবকটি ইউনিয়নে সুশৃঙ্খলভাবে ভোট হলেও জাল ভোটের অভিযোগ উপজেলার ভাদেশ্বর ইউনিয়নের সতন্ত্র প্রার্থী শহিদ আহমদ লালার পক্ষে শেখপুর কেন্দ্রে পুলিশ প্রহরায় বিকাল চারটা থেকে পাঁচটা বার মিনিট পর্যন্ত জাল ভোট দেয়া হয় বলে স্থানীয়রা জানান। এ সময় অন্যান্য প্রার্থীর এজেন্টদের জিম্মি করে রাখা হয়।

এছাড়া মানিকগঞ্জ, নোয়াখালী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, ব্রাহ্মণবাড়িয়া, মেহেরপুর, দিনাজপুর, শেরপুর, কুষ্টিয়া, পিরোজপুর, রংপুর, জয়পুরহাট, জামালপুর, ঠাকুরগাঁও, ফরিদপুর, সিলেট, নাটোর, গাজীপুর ও লক্ষ্মীপুরের বিভিন্ন উপজেলা থেকে নির্বাচনে ভোটগ্রহণ ও সহিংসতা সংক্রান্ত খবর পাওয়া গেছে ।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top