সকল মেনু

প্রতি বছর ১ দশমিক ৭৪ শতাংশ হারে দারিদ্র্য কমছে

১নংনিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৬ এপ্রিল : নানান ধরনের দরিদ্রবান্ধব কর্মসূচি ও পরিকল্পনা নেয়ার কারণে দেশে প্রতি বছর ১ দশমিক ৭৪ শতাংশ হারে দারিদ্র্য কমে আসছে। এরপরও প্রাকৃতিক দুর্যোগ ও নদীভাঙনসহ বিভিন্ন কারণে জনসংখ্যার একটি অংশ এখনও দারিদ্র্যসীমার নিচে রয়েছে।

সোমবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্ন-উত্তর পর্বে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

স্বতন্ত্র সংসদ সদস্য আব্দুল মতিনের প্রশ্নের জবাবে তিনি আরও জানান, বর্তমান সরকার নানা ধরনের দরিদ্রবান্ধব কর্মসূচি ও পরিকল্পনা গ্রহণ করায় দেশে দারিদ্র্যের হার বহুলাংশে কমে এসেছে। ধনী-দরিদ্র্যের বৈষম্য আগের তুলনায় কমেছে। দেশের সর্বস্তরের জনগণের ক্রয়ক্ষমতা বেড়েছে। সরকারের সার্বিক প্রচেষ্টায় প্রতি বছর প্রায় ১ দশমিক ৭৪ শতাংশ হারে দেশে দারিদ্র্য কমে আসছে।

সরকার দলীয় সদস্য এস এম মোস্তফা রশিদীর প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী জানান, বর্তমান সরকার দারিদ্র্য নিরসনে প্রভূত উন্নয়ন করেছে। এরপরও জনসংখ্যার একটি অংশ এখনও দারিদ্র্যসীমার নিচে রয়েছে। কারণ হিসাবে বিভিন্ন সময়ে প্রাকৃতিক দুর্যোগ, নদী ভাঙন ইত্যাদি বিষয়গুলোকে চিহ্নিত করা হয়েছে। এর পাশাপাশি জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশকে কারিগরি প্রশিক্ষণের আওতায় এখনও আনতে না পারায় জনসংখ্যার একটি অংশ দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে। কারিগরি প্রশিক্ষণ সম্প্রসারণ করে কর্মস্থানের ব্যবস্থার মাধ্যমে তাদের দারিদ্র্যসীমার ওপরে আসার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মন্ত্রী আরও জানান, বর্তমান সরকার জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশলের আওতায় মোট ২৩টি মন্ত্রণালয় ও বিভাগকে সম্পৃক্ত করে ১৪২টি কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনির বিপরীতে চলমান কর্মসূচির অনুকূলে গত অর্থ বছরে ৩০ হাজার ৬৩৬ কোটি টাকা বরাদ্দ ছিল। চলতি ২০১৫-২০১৬ অর্থ বছরে এ বরাদ্দের পরিমাণ ৩৭ হাজার ৫৪৬ কোটি টাকা।

**প্রতি বছর ১ দশমিক ৭৪ শতাংশ হারে দারিদ্র্য কমছে
**‘আমি যা বলি সেটাই আসল জিনিস’
**পাঁচ বছরে বিএসএফের হাতে ১৪৬ বাংলাদেশি হত্যার শিকার
**পুরাতন কেন্দ্রীয় কারাগার ঐতিহাসিক হিসেবে রক্ষণাবেক্ষণের পরিকল্পনা
***একটি গোষ্ঠী পরিকল্পিতভাবে হত্যাকাণ্ড ঘটাচ্ছে
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top