সকল মেনু

বদলগাছীতে দেশের বৃহত্তম চুনাপাথর খনি আবিষ্কার

Pic8001461225658সচিবালয় প্রতিবেদক :  নওগাঁ জেলার বদলগাছীতে চুনাপাথরের বড় খনি আবিষ্কৃত হয়েছে। এটি এখন পর্যন্ত দেশের বৃহত্তম চুনাপাথরের খনি বলে জানিয়েছেন বিদ্যুৎ, খনিজ ও জ্বালানি সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু।

বৃহস্পতিবার নিজ কার্যালয়ে ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য জানান প্রতিমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ বিভাগের বিজ্ঞানীরা এই খনি আবিষ্কার করেছেন। ২ হাজার ২১৪ ফুট মাটির গভীর পর্যন্ত এই চুনাপাথর খনি বিস্তৃত।

নসরুল হামিদ জানান, বদলগাছীতে ৫০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে মাটির তলদেশে এই বিশাল খনিজ সম্পদের সন্ধান মিলেছে। এই খনিজ সম্পদটি আর আমদানি করতে হবে না বাংলাদেশকে। সিমেন্টের কাঁচামাল হিসেবে চুনাপাথরের ব্যাপক ব্যবহার রয়েছে। ওই স্তর থেকে শুরু হয়ে আরো গভীরে বিস্তৃত রয়েছে খনিটি।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, এরই মধ্যে ৬১ ফুট পর্যন্ত খনন করে চুনাপাথর মিলছে। ড্রিলিং অব্যাহত রয়েছে আশা করা যাচ্ছে আরো অনেক পুরু হবে খনিটি।

তিনি বলেন, এখন ফিজিবিলিটি স্টাডি করে দেখা হবে, এই খনিজ সম্পদ বাণিজ্যিকভাবে উত্তোলন সম্ভব কিনা। সে কাজে দেড় থেকে দুই বছর সময় লাগবে। আর বাণিজ্যিকভাবে উত্তোলন করা গেলে বাংলাদেশে সিমেন্ট তৈরির জন্য প্রয়োজনীয় চুনাপাথর আর বিদেশ থেকে আনতে হবে না।

তিনি আরো বলেন, এর আগে ১৯৬৩ সালে পাশের জেলা জয়পুরহাটে এমন চুনাপাথরের খনি আবিষ্কৃত হয়েছিল। তবে তা বাণিজ্যিকভাবে উত্তোলন সম্ভব হয়নি।

প্রযুক্তির উন্নয়ন ও খনি বিশেষজ্ঞ তৈরি হওয়ায় বর্তমানে এমন খনি থেকে সহজেই এই মূল্যবান সম্পদ আহরণ সম্ভব হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top