অর্থ ও বাণিজ্য

কারখানা বন্ধ পেয়ে পোশাক শ্রমিকদের সড়ক অবরোধ

৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১২ এপ্রিল : পহেলা বৈশাখের আগে বেতন না দিয়ে আকস্মিকভাবে কারখানা বন্ধ করে দেয়ায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তাকাওয়া অ্যাপারেলস নামে একটি গার্মেন্টসের প্রায় দেড়শ শ্রমিক।

সোমবার সকাল ৯টা থেকে ১১টা পর্যন্ত নগরীর কোতয়ালি থানার নজির আহমদ চৌধুরী রোডে কারখানার নিচে সড়কে অবস্থান নেয় তারা।

খবর পেয়ে স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর জহরলাল হাজারী, কোতয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.জসিম উদ্দিন এবং বিজিএমইএ ও শ্রম অধিদপ্তরের প্রতিনিধি গিয়ে তাদের বেতন পাইয়ে দেয়ার আশ্বাস দিয়ে সড়ক থেকে সরিয়ে দেন।

জহরলাল হাজারী জানান, নজির আহমদ চৌধুরী রোডের অ্যাডভোকেট জালাল আহমেদের ভবনের দোতলায় কবির হোসেনের তাকওয়া অ্যাপারেলস।  সকালে কারখানার শ্রমিকরা এসে দেখতে পান সেটি তালাবদ্ধ অবস্থায় আছে।  দেয়ালে কারখানা বন্ধ করে দেয়ার একটি নোটিশ সাঁটানো আছে।  এতে ক্ষুব্ধ হয়ে উঠেন শ্রমিকরা।  তারা ভবনের নিচে এসে সড়ক অবরোধ করে বসে পড়ে।  এতে ওই সড়ক দিয়ে যানবাহন চলাচল বন্ধ হয়ে গেলে আন্দরকিল্লা, মোমিন রোড, কে সি দে রোডসহ আশপাশের এলাকায় ব্যাপক যানজটের সৃষ্টি হয়।

‘কারখানার মালিক তিন মাস ধরে শ্রমিকদের বেতন দিচ্ছেনা।  সামনে পহেলা বৈশাখ।  হঠাৎ করে গত রাতে কারখানায় তালা দিয়ে মালিক সরে পড়েছে।  এজন্য তারা সড়ক অবরোধ করেছিল। ’ বলেন জহরলাল হাজারী।

কোতয়ালি থানার ওসি মো.জসিম উদ্দিন বলেন, স্থানীয় কাউন্সিলর শ্রমিকদের সঙ্গে কথা বলে কারখানায় আরও দুইটা তালা লাগিয়ে দিয়েছেন।  আমরা শ্রমিকদের কাছ থেকে চারদিন সময় নিয়েছি।  এর মধ্যে মালিকের সঙ্গে কথা বলে বেতন পরিশোধের ব্যবস্থা করার আশ্বাস দিয়েছি।
হটনিউজ২৪বিডি.কম/এআর