অর্থ ও বাণিজ্য জাতীয় ঢাকা প্রধান খবর

‘সঠিক পথে আছে রিজার্ভ চুরির তদন্ত ’

Doller11459951157অর্থনৈতিক প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির বিষয়ে সংশ্লিষ্ট সব পক্ষের তদন্ত সঠিক পথে আছে বলে জানিয়েছেন পরিচালনা পর্ষদের সদস্য জামালউদ্দিন আহমেদ।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের প্রধান কার্যালয়ে পর্ষদ সভা শেষে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

রিজার্ভ চুরির জের ধরে আতিউর রহমানের পদত্যাগের পর এটিই বাংলাদেশ ব্যাংকের প্রথম বোর্ড সভা। এ সভায় জামালউদ্দিনের পাশাপাশি অন্যান্য বোর্ড সদস্যদের মধ্যে ছিলেন গভর্নর ফজলে কবীর, ডেপুটি গভর্নর আবু হেনা মো: রাজী হাসান, রুশিদান ইসলাম, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান সচিব ইউনুস আলী।

অন্যান্যের মধ্যে অর্থ সচিব মাহবুব আহমেদ ও অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব নজিবুর রহমান উপস্থিত ছিলেন।

ব্যাংক সুত্রে জানা গেছে, পরিচালনা পর্ষদের সভায় মূলত রিজার্ভ চুরির বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে রিজার্ভ চুরির পর গৃহীত পদক্ষেপ ও তদন্তের সার্বিক অগ্রগতি, অর্থ উদ্ধারে কেন্দ্রীয় ব্যাংকের ভূমিকা এবং এর পুনরাবৃত্তি যাতে না ঘটে সে ব্যাপারে আইটি নিরাপত্তা নিশ্ছিদ্র করা নিয়ে আলোচনা হয়েছে।

বৈঠক শেষে সদস্য জামালউদ্দিন আহমেদ জানান, রিজার্ভের চুরি ও এ ব্যাপারে গৃহীত পদেক্ষেপের বিষয়ে আনুষ্ঠানিক অবহিত করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, রিজার্ভ চুরি নিয়ে তদন্ত রাইট ট্রাকে আছে। বাংলাদেশ ব্যাংকের গৃহীত পদক্ষেপে বোর্ড সন্তুষ্ট কিনা এমন প্রশ্নের জবাবে তিনি মাথা নেড়ে সম্মতি জানান।

পরে বোর্ড সভা সম্পর্কে ব্যাংকের মুখপাত্র শুভঙ্কর সাহা বলেন, আজ তাদের পুরো বিষয় বিস্তারিতভাবে জানানো হয়েছে। তারা আইটি সিকিউরিটি নিশ্ছিদ্র করতে ও পরবর্তী করণীয় সম্পর্কে বিভিন্ন পরামর্শ দিয়েছেন।