সকল মেনু

পালমিরার নিয়ন্ত্রণ নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছে সিরীয় বাহিনী

42.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৩১ মার্চ : সিরিয়ার মধ্যাঞ্চলে ইসলামিক স্টেট গ্রুপের সাথে প্রচণ্ড লড়াই চালিয়ে যাচ্ছে সরকারি বাহিনী। দেশটির প্রাচীন নগরী পালমিরায় জঙ্গিদের পরাস্ত করে নগরীর নিয়ন্ত্রণ নেয়ার পর তারা সেখানে এ লড়াই চালাচ্ছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়া ও রাশিয়া উভয় দেশের ব্যাপক বিমান হামলার সমর্থনে সরকারি যোদ্ধারা মঙ্গলবার জিহাদিদের দখলে থাকা আল-কারিয়াতেইন শহরের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হয়েছে। ব্রিটেন ভিত্তিক পর্যবেক্ষণ সংস্থাটি আরো জানায়, তারা ওই শহরকে পর্যবেক্ষণ করা যায় এমন গুরুত্বপূর্ণ কিছু পাহাড়ের চূড়ার নিয়ন্ত্রণ নিয়েছে। শহরটিতে বর্তমানে প্রায় ৫শ’ বেসামরিক নাগরিক বসবাস করছে।

এ সংঘাতের কারণে গৃহহীন হয়ে পড়া নাগরিকদের পুনর্বাসনে বিশ্বের বিভিন্ন দেশের সুস্পষ্ট অঙ্গীকার পেতে জাতিসংঘ শরণার্থী সংস্থা জেনেভায় বুধবার একটি সম্মেলনের আয়োজন করতে যাওয়ার পর এ অগ্রগতি হলো।

ইসলামিক স্টেট গ্রুপ ২০১৫ সালের আগস্টে আল-কারিয়াতেইন শহর দখল করে নেয়। এ সময় তারা কমপক্ষে ২৩০ জনকে জিম্মি করে। জিম্মিদের মধ্যে খ্রিস্টান ধর্মের অনেক লোক ছিল। এ শহরের সাথে পালমিরার একটি সংযোগ সড়ক রয়েছে। সূত্র: এএফপি
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top