সকল মেনু

সুস্বাদু ইলিশ কাবাব

১১.লাইফস্টাইল ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২৩ মার্চ : ইলিশের প্রতি বিশেষ দুর্বলতা থাকাটা যেন প্রতিটি বাঙালির অধিকার। তাই খাবার তালিকায় ইলিশের গুরুত্বটা একটু বেশিই থাকে। তার উপর যদি কোনো উপলক্ষ্য বা অতিথি আপ্যায়নের বিষয় থাকে তবে তো কথায় নেই। ইলিশ মাছ দিয়ে তৈরি কত রকমের মুখরোচক খাবারই না তৈরি হয়। পোলাও, সাদা ভাত বা সসের সঙ্গে ইলিশ কাবাব অসাধারণ মেন্যু হতে পারে। তাহলে আর দেরি কেন, চলুন শিখে নেয়া যাক ইলিশ কাবাব রেসিপি।

উপকরণ
ইলিশ মাছ ৫০০ গ্রাম, হলুদ গুঁড়া আধা চা চামচ, সিরকা ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুঁচি এক টেবিল চামচ, ধনেপাতা কুঁচি এক টেবিল চামচ, ফেটানো ডিম একটি, কর্ন ফ্লাওয়ার এক চা চামচ, লেবুর রস ১ চা চামচ, লবণ স্বাদমতো, তেল ভাজার জন্য।

যেভাবে করতে হবে
হলুদ গুঁড়া, সিরকা আর লবণ দিয়ে ইলিশ সেদ্ধ করে কাঁটা ছাড়িয়ে নিন। এবার তাতে পেঁয়াজ বেরেস্তা, কাঁচা মরিচ কুঁচি, ধনেপাতা কুঁচি, লেবুর রস, ফেটানো ডিম আর প্রয়োজন মতো কর্ন ফ্লাওয়ার দিয়ে ভালো করে মেখে আধা ঘণ্টা ফ্রিজে রাখুন। এবার নামিয়ে এনে কাবাবের আকার দিয়ে গরম তেলে ভেজে নিন। বাদামি হলে নামিয়ে গরম গরম পরিবেশন করতে হবে। চাইলে ফেটানো ডিমে ডুবিয়ে তারপর ব্রেড ক্রামে গড়িয়েও ভাজতে পারেন। পেঁয়াজ বেরেস্তার বদলে মিহি করে কুঁচি করা পেঁয়াজ ব্যবহার করা যেতে পারে। পোলাও বা গরম ভাতের সঙ্গে এই ইলিশ কাবাবের জুড়ি নাই।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top