অর্থ ও বাণিজ্য জাতীয় ঢাকা প্রধান খবর

অর্থ চুরি: আগামী ৩০ দিনে তদন্ত কমিটির রিপোর্ট

B_Bank1458043747অর্থনৈতিক প্রতিবেদক :  ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ১০১ মিলিয়ন ডলার চুরি যাওয়ার বিষয়টি তদন্তের জন্য একটি তদন্ত কমিটি গঠন করেছে সরকার।

এ কমিটি আগামী ৩০ দিনের মধ্যে অন্তবর্তীকালীন রিপোর্ট এবং ৭৫ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট সরকারের কাছে জমা দেবেন।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিনকে প্রধান করে গঠিত তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন- বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গকুল চাঁদ দাস। অতিরিক্ত সচিব তদন্ত কমিটিকে সাচিবিক সহায়তা দেবেন।

এ বিষয়ে আজ সন্ধ্যার পর যে কোন সময় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, কমিটি বাংলাদেশ থেকে অবৈধভাবে পেমেন্ট ইন্সট্রাকশন কিভাবে ও কার কাছে গেল, অবৈধ পরিশোধ ঠেকানোর লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকের গৃহীত পদক্ষেপের পর্যাপ্ততা, বিষয়টি বাংলাদেশ ব্যাংক কর্তৃক উপযুক্ত কর্তৃপক্ষের কাছে গোপন রাখার যৌক্তিকতার বিষয়ে তদন্ত করবে।

এছাড়াও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সংশ্লিষ্টতা বা দায়িত্বে অবহেলা ছিল কি না, চুরি যাওয়া অর্থ উদ্ধারের সম্ভাবনা এবং গৃহিত কার্যক্রমের পর্যাপ্ততা, একই ঘটনার পুনরাবৃত্তি রোধে গৃহীত ব্যবস্থা এবং সংশ্লিষ্ট অন্যান্য বিষয়ে সুপারিশ করবে।

সরকার প্রয়োজনে তদন্ত কমিটিতে অতিরিক্ত সদস্য নিয়োগ করতে পারবে। কমিটি প্রয়োজনে বিশেষজ্ঞ সেবা গ্রহণ করতে পারবে। সব ধরনের ভৌত সুবিধাদি ও ব্যয়ভার বাংলাদেশ ব্যাংক বহন করবে। কমিটির সভা বাংলাদেশ ব্যাংক ভবনে অথবা কমিটি কর্তৃক নির্ধারিত স্থানে অনুষ্ঠিত হবে।