প্রযুক্তি

কৃত্রিম বুদ্ধিমত্ত্বার সঙ্গে পেরে উঠছে না মানুষ!

১২.প্রযুক্তি ডেস্ক, হটনিউজ২৪বিডি .কম ১৩ মার্চ : গুগলের একটি কম্পিউটার গেম এর সঙ্গে কোনোভাবেই পেরে উঠছে না মানুষ। ‘গো’ নামের বুদ্ধিবৃত্তিক একটি খেলায় বিশ্বসেরা খেলোয়াড় পরপর তিনবার হার মানেন গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তার কাছে।

খেলাটির কিংবদন্তি খেলোয়াড় লি সিডলকে হারিয়ে আলোড়ন তৈরি করেছে গুগলের ডিপমাইন্ড আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স প্রোগ্রাম ‘আলফাগো’। দক্ষিণ কোরিয়ার সিউলে ফোর সিজনস হোটেলে অনুষ্ঠিত তৃতীয় খেলায় আলফাগো প্রোগ্রামটি লি সিডলকে হারিয়েছে। এই সিরিজের আরও দুটি খেলা হবে রবি ও মঙ্গলবার।
গো নামের খেলাটি আমাদের দেশের ষোলোগুটি খেলার মতো। দাবা খেলার বোর্ডের সঙ্গেও এর কিছুটা মিল রয়েছে। একটা নির্দিষ্ট বোর্ডে সাদা ও কালো গুটি নিয়ে দুই পক্ষকে খেলতে হয়। উদ্দেশ্য থাকে প্রতিদ্বন্দ্বীর গুটিকে আটকে ফেলে বোর্ডের দখল নেওয়া। যে অর্ধেকের বেশি এলাকা দখল করতে পারবে, সে-ই বিজয়ী। দাবা খেলার সঙ্গে এর বড় পার্থক্য হচ্ছে, এখানে অসংখ্য সম্ভাবনাময় চাল থাকে। কেবল গাণিতিক হিসাব করে সেরা চালটি বের করা প্রায় অসম্ভব।

চীনে এই খেলাটির উদ্ভব হয় প্রায় তিন হাজার বছর আগে। কম্পিউটারের জন্য এই খেলাটি মোটেই সহজ হবে না বলে এত দিন মনে করা হয়েছে। কিন্তু লি সিডলকে পাঁচ ম্যাচের টুর্নামেন্টের পরপর তিনটিতে হারিয়ে ইতিহাস গড়েছে গুগলের এই কৃত্রিম বুদ্ধিমান সফটওয়্যার।

হেরে যাওয়ার পর সাংবাদিকদের লি বলেন, ‘আমি খুবই অবাক হয়েছি। আমি হারব ভাবিনি। কিন্তু আলফাগো এত ভালো খেলবে সেটা আশা করিনি।’

লি এর সাবেক কোচ কিওন ক্যাপ-ইয়ং বলেন, আলফাগো প্রথম থেকে ধারাবাহিকভাবে ভালো খেলে গেছে। অন্যদিকে লি শেষের দিকে হাপিয়ে উঠেছে। কারণে সে তো মানুষ। তার কিছুটা প্রতিবন্ধকতা থাকাটাই স্বাভাবিক।

সময় গড়ানোর সাথে সাথেই আধিপত্য বিস্তার করতে থাকে আলফাগো।

এদিকে আলফাগোর নির্মাতা প্রতিষ্ঠান গুগলের ডিপমাইন্ড এই খেলার বিজয়ীর জন্য এক মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছে। তাদের দাবি আলফাগো যেকোনো মানুষকে হারাতে সক্ষম।

তবে কম্পিউটারের কাছে মানুষের হেরে যাওয়ার ঘটনা এবারই প্রথম নয়। ১৯৯৭ সালে দাবা খেলার বিশ্বচ্যাম্পিয়ন গ্যারি কাসপারভ আইবিএমের তৈরি ডিপ ব্লু নামে এক সুপার কম্পিউটারের কাছে হেরে যান।

এরও আগে ১৯৯৬ সালে কাসপারভ ৬ ম্যাচের টুর্নামেন্টে ৪-২ পয়েন্ট জয়লাভ করেন। পরে ১৯৯৭ সালে তিনি ১ পয়েন্টের ব্যবধানে ডিপ ব্লুর কাছে হেরে যান। এছাড়া আলফাগো সফটওয়ারের কাছেই গত অক্টোবরে হার মানেন ইউরোপের চ্যাম্পিয়ন ফ্যান হুই।
হটনিউজ২৪বিডি.কম/এআর