প্রধান খবর

ঢাকা আসছে মার্কিন প্রতিনিধিদল

৫০.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ১২ মার্চ : বাংলাদেশে বিমানবন্দরের নিরাপত্তা নিয়ে আলোচনা করতে এ মাসেই ঢাকা আসছে দুইটি মার্কিন প্রতিনিধিদল। আগামী ২২ ও ২৩ মার্চ তাদের ঢাকায় আসার কথা রয়েছে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে।

স‍ূত্র বলছে, প্রতিনিধিদলের সদস্যরা সাইবার নিরাপত্তাসহ অন্যান্য বিষয় নিয়েও আলোচনা করবেন।

এ প্রতিনিধিদলের সফর নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করে যাচ্ছে ঢাকার মার্কিন দূতাবাস।

এরই মধ্যে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকের সঙ্গে সাক্ষাৎ করে এ বিষয়ে প্রয়োজনীয় আলাপ সেরেছেন মার্কিন রাষ্ট্রদূত স্টিফেন মার্শা ব্লুম বার্নিকার্ট।

সম্প্রতি বিমানবন্দর নিরাপত্তা নিয়ে বিদেশিদের প্রশ্নের মুখে রয়েছে বাংলাদেশ। নিরাপত্তার অজুহাতে ইতোমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্লেনে সরাসরি পণ্য পরিবহনে সাময়িক নিষেধাজ্ঞা জারি করেছে ব্রিটেন। এ বিষয়ে ক্রমাগত উদ্বেগ জানাচ্ছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ অন্যান্যরাও।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের অর্থ চুরি ও বাংলাদেশে এটিএম কার্ড জালিয়াতি নিয়ে সাইবার নিরাপত্তা ঝুঁকিও এখন আলোচিত বিষয়। যা নিয়ে ইমেজ সঙ্কটে রয়েছে বাংলাদেশ।

সূত্রে জানা যায়, সফরকালে তথ্য প্রযুক্তি ও সাইবার নিরাপত্তা এবং সাইবার আইন সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করবে প্রতিনিধিদল।

পাঁচ সদস্যের প্রতিনিধিদলে তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞ ছাড়াও বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা থাকবেন বলে জানায় সূত্র।

আর মাসের শেষে বাংলাদেশ সফর করবেন মার্কিন স্বরাষ্ট্র দফতরের আন্তর্জাতিক বিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ও প্রধান কূটনৈতিক কর্মকর্তা অ্যালান বারসিনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল।

তাদের সঙ্গে আলোচনাতেই মূলত বিমানবন্দরের নিরাপত্তার বিষয়টি উঠবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
হটনিউজ২৪বিডি.কম/এআর