সকল মেনু

দুর্নীতি-অবক্ষয় বড় চ্যালেঞ্জ

mal-bg20130707015243হটনিউজটোয়েন্টিফোরবিডি.কম,ঢাকা: দুর্নীতি ও অবক্ষয় আগামী দিনের বড় চ্যালেঞ্জ বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।তিনি বলেছেন, আমাদের আগামী দিনের যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে, তার মধ্যে দুর্নীতি ও সামাজিক অবক্ষয় প্রধান। এসব ব্যাপারে আমাদের কিছু করতে হবে।রোববার রাজধানীর জাতীয় অর্থনৈতিক কাউন্সিল মিলনায়তনে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থমন্ত্রী মুহিত। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস মার্শাল (অব.) একে খন্দকার, খাদ্যমন্ত্রী আবদুর রাজ্জাক, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. মোতাহের হোসেন।

এ সময় সরকারের বিভিন্ন বিভাগের উর্ধতন কমকর্তাসহ সরকারি-বেসরকারি পর্যায়ের প্রতিনিধি ও দাতা সংস্থাগুলোর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।‘সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যসমূহ অজর্ন: বাংলাদেশের অগ্রগতি’ প্রতিবেদন প্রকাশ উপলক্ষ্যে এর আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য ড. এম শামসুল আলম।অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ অনেক দূর এগিয়েছে। তবে দুর্নীতি ও সামাজিক মূল্যবোধের অবক্ষয় আমাদের জন্য এখন বড় চ্যালেঞ্জ। এখানে কিছু করা উচিত।এর বাইরে দেশের উন্নয়নে পুষ্টি, কর্মসংস্থান সৃষ্টি, শিক্ষাকে উন্নয়নের বাধা হিসেবে দেখেন মুহিত।তিনি বলেন, খাদ্য নিরাপত্তায় আমরা ভালো করছি। তবে আরও অনেক কিছু করার আছে। তাছাড়া প্রযুক্তিতে সবার অবাধ বিচরণ নেই। এটিও আমাদের সমস্যা।তিনি আরো বলেন, আমাদের পরবর্তী লক্ষ্যমাত্রা অর্জনের সময় হতে পারে ২০৩০ সাল। ওই সময় আমরা কোথায় ও কিভাবে যাব তার কৌশল সুনির্দিষ্টভাবে নির্ধারণ করতে হবে।আর এজন্য সঠিক অর্থনৈতিক ব্যবস্থাপনা জরুরী বলে মত দেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top