সকল মেনু

গবেষণার জন্য আগরতলা মামলার প্রসিডিংস পেলো ঢাবি

৫.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৭ মার্চ : শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের অধ্যয়ন ও গবেষণার জন্য মূল্যবান সম্পদ হিসেবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে পরিচালিত ঐতিহাসিক আগরতলা মামলার প্রসিডিংস (৬ খণ্ড) ঢাকা বিশ্ববিদ্যালয়কে দেওয়া হয়েছে।

রোববার বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি ফরিদ আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের কাছে তার বাসভবনের কার্যালয়ে এ প্রসিডিংস হস্তান্তর করেন।

সোমবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উপাচার্য বলেন, আগরতলা মামলার এই প্রসিডিংস-এ বাংলাদেশের স্বাধীকার ও মুক্তি সংগ্রামের নেপথ্যের অনেক বস্তুনিষ্ঠ তথ্য সন্নিবেশিত রয়েছে। এই আগরতলা মামলা বাঙালির ১৯৬৯-এর অগ্নিগর্ভ গণঅভ্যুত্থানের অনুপ্রেরণা হিসেবে কাজ করেছিল।

বিচারপতি ফরিদ আহমেদ আশাবাদ ব্যক্ত করেন যে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা এ প্রসিডিংসের মাধ্যমে আলোকিত হবে এবং জাতীয় অমীমাংসিত অনেক তথ্য এ থেকে অবহিত হতে পারবেন।

১৯৬৭ সালে স্বৈরাচারী আইউব খানের সরকার পূর্ব বাংলার কয়েকজন সামরিক ও বেসামরিক ব্যক্তির বিরুদ্ধে আগরতলা মামলা শুরু করে। জেলখানায় আটক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জড়িত করে এ মামলায় ষড়যন্ত্রমূলকভাবে ১ নম্বর আসামি করা হয়। ১৯৬৮ সালের ১৯ জুন মামলার শুনানি শুরু হয়। আগরতলা মামলার প্রতিক্রিয়ায় তৎকালীন পূর্ব বাংলায় ব্যাপক গণবিক্ষোভের সূচনা ঘটে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top