ঢাকা বিনোদন

শুরু হচ্ছে “আমার সোনার বাংলা”-র নির্মাণ

indexহটনিউজ ডেস্ক: ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারীর শেষ সপ্তাহ থেকে শুরু হচ্ছে জাতীয় সংগীত বিষয়ক প্রামাণ্য চলচ্চিত্র “আমার সোনার বাংলা”-র নির্মাণ কাজ। বাংলাদেশের জাতীয় সংগীত হিসেবে ঘোষণার দীর্ঘ ৪৪ বছর পর প্রথমবারের মতো নির্মিত হচ্ছে গানটি নিয়ে একক কোন চলচ্চিত্র। আরও সঠিক করে বলতে গেলে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গানটি প্রকাশের প্রায় ১১৫ বছর পর নির্মিত হচ্ছে ইতিহাস নির্ভর এই প্রামাণ্যচিত্র। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অনুদান সহায়তায় এবং দৃশ্যকার ফিল্মস-এর প্রযোজনায় প্রামাণ্যচিত্রটি নির্মাণ করছেন নির্মাতা মৃদুল মামুন। আগামী ডিসেম্বরে ছবিটি মুক্তি দেবার পরিকল্পনা রয়েছে।

ইতিপূর্বে “কবুতরবাজ” ও “সবাই একজাত” নামে পৃথক দুটি স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র নির্মাণ করে নির্মাতা মৃদুল মামুন বোদ্ধা মহলে প্রশংসিত এবং বিভিন্ন চলচ্চিত্র উৎসবে পুরস্কিত হয়েছেন। তিনি বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ–এর সাবেক সাধারন সম্পাদক এবং বর্তমানে সহ-সভাপতি হিসেবে দায়িত্বরত আছেন। “গতিপট” নামে তার আরও একটি প্রামাণ্যচিত্র মুক্তির অপেক্ষায় রয়েছে।

উল্লেখ্য, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার গত ২০১২/২০১৩ অর্থবছর থেকে তরুণ-মেধাবী চলচ্চিত্র নির্মাতাদের উৎসাহিত করতে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের জন্য অনুদান প্রথা চালু করেন। প্রতি বছর বিপুল সংখ্যক পাণ্ডুলিপির মধ্য থেকে যাচাই বাছাই পূর্বক একটি প্রামাণ্যচিত্র ও একটি শিশুতোষ চলচ্চিত্র সহ মোট পাঁচটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে সরকারী অনুদান প্রদানের জন্য নির্বাচিত করা হয়।