সকল মেনু

ভাষা সৈনিকদের প্রতি জাপান প্রবাসীদের বিনম্র শ্রদ্ধা

২১.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ২২ ফেব্রুয়ারি : জাপানের রাজধানী টোকিওতে পালিত হলো মহান একুশে ফেব্রুয়ারি। একুশের প্রথম প্রহরে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত রাবাব ফাতিমা টোকিওর প্রাণকেন্দ্র ইকেবুকুরোর নিশিগুচি উদ্যানে প্রতিষ্ঠিত শহীদ মিনারে ফুল দিয়ে মহান এই ভাষা দিবসের শ্রদ্ধা নিবেদন শুরু করেন। তখন তার সঙ্গে দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এ সময় জাপানে বাংলাদেশের সাংস্কৃতিক সংগঠন ‘উত্তরণ ও স্বরলিপি’র সুপরিচিত শিল্পীদের ভরাট গলার সুরে সাধারণ বাংলাদেশিরাও গেয়ে ওঠেন- আলতাফ মাহমুদের একুশের সেই চিরজীবি গান- ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি?’

এরপর জাপান প্রবাসী বাংলাদেশিরা এবং বিভিন্ন সংগঠন একে একে সারিবদ্ধভাবে শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান। যার মধ্যে অন্যতম কয়েকটি সংগঠন হলো- বাংলাদেশ আওয়ামী লীগ, জাপান শাখা, বাংলাদেশ জাতীয়তাবাদী দল, জাপান শাখা, এনকে ইন্টারন্যাশনাল, আওয়ামী যুবলীগ জাপান শাখা, মুন্সিগঞ্জ বিক্রমপুর সোসাইটি, জাপান, বাংলাদেশ চেম্বার অ্যান্ড কমার্স ইন্ডাস্ট্রিজ জাপান, বাংলাদেশ সাংবাদিক লেখক ফোরাম, জাপান, উত্তরণ বাংলাদেশ কালচারাল গ্রুপ, শহীদ পরিবার, জাপান, এনআরবি, জাপান, স্বরলিপি কালচারাল একাডেমি, যুবদল, জাপান শাখা, প্রবাস প্রজন্মসহ আরো কয়েকটি সংগঠন।

অতঃপর উপস্থিত অন্যান্যরাও শহীদ বেদীতে ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি তাদের গভীর শ্রদ্ধা জানান। শেষ পর্যায়ে শহীদ মিনার প্রাঙ্গনে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন রাষ্ট্রদূত রাবাব ফাতিমা ও তোশিমা ওয়ার্ডের ডেপুটি মেয়র মাসাহিকো মিজুশিমা।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, বাংলা আজ শুধু বাংলাদেশে সীমাবদ্ধ নয়। আজ বাংলা ভাষা সারাবিশ্বে ছড়িয়ে পড়ছে। তাই এই ভাষা যেন কেউ বিকৃত না করতে পারে তার দিকে আমাদেরই খেয়াল রাখতে হবে। তিনি এ সময় সকল ভাষা সৈনিকদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

তোশিমা ওয়ার্ডের ডেপুটি মেয়র বলেন, একুশে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। যা শুধুমাত্রই বাংলা ভাষার কল্যাণে। আমি এমন একটা দারুন মুহুর্ত্বে এখানে আসতে পেরে খুবই আনন্দিত।
হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top