সকল মেনু

জঙ্গিবাদের বিরুদ্ধে হাসিনার নীতির প্রশংসায় বার্নিকাট

৯.নিজস্ব প্রতিবেদক,  হটনিউজ২৪বিডি.কম ১১ ফেব্রুয়ারি : জঙ্গিবাদের বিরুদ্ধে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘জিরো টলারেন্স’ নীতির প্রশংসা করলেন ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা ব্লুম বার্নিকাট।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর জাতীয় কৃষিবিদ ইনস্টিটিউটে সুন্দরবনের বাঘ বাচাঁনোর লক্ষ্যে প্রচারাভিযান ‘টাইগার ক্যারাভান’ উদ্বোধনের পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দিচ্ছিলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, যে গোষ্ঠী বাংলাদেশকে টার্গেট করছে, তারা যুক্তরাষ্ট্র, ইউরোপ এবং অন্যান্য দেশকেও টার্গেট করছে। বাংলাদেশের গণতন্ত্র, এর সহনশীলতা এবং শান্তিপূর্ণভাবে ধর্ম পালনের যে ঐতিহ্য, তা সন্ত্রাসবাদের বিরুদ্ধে শক্ত রক্ষাকবচ।

তিনি বলেন, সম্প্রতি  বাংলাদেশের যেসব শান্তিপূর্ণ গণতান্ত্রিক অভিব্যক্তির প্রকাশ দেখা গেছে তা প্রশংসনীয়। সুশীল সমাজ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নিয়ে গঠনমূলক রাজনৈতিক সংলাপ সহিংসতা ও অস্থিতিশীলতা মোকাবেলায় ভূমিকা রাখতে পারে।

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে বাংলাদেশের সঙ্গে কাজ করে যাওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন বার্নিকাট।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে রাজনৈতিক প্রতিপক্ষকে দমনের অভিযোগ এনে এদেশে আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তৎপরতা বিস্তৃত হতে পারে বলে ওয়াশিংটনে মার্কিন গোয়েন্দা প্রধানের দেয়া বক্তব্যের একদিন পর ঢাকায় এ প্রশংসা করলেন বার্নিকাট।

সমালোচনা না করলেও তিনিও নিজ দেশের গোয়েন্দা প্রধানের সঙ্গে সহমত প্রকাশ করেন। বার্নিকাট বলেন, যখন বিরোধীপক্ষ দমনের স্বীকার হয়, তখন কট্টরপন্থি গোষ্ঠীর উন্মেষ ঘটে। গণতন্ত্রের অনুপস্থিতির কারণে সন্ত্রাসবাদীরা তাদের দলে নতুন লোক ভেড়াতে পারে।

এর আগে বুধবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনটেলিজেন্সের পরিচালক জেমস ক্ল্যাপার দেশটির সিনেটে দেওয়া বক্তব্যে বাংলাদেশে সাম্প্রতিক সময়ে বিদেশি নাগরিকদের হত্যা এবং তাদের ওপর অন্যান্য হামলার বিষয়ে বিএনপি-জামায়াতকে দায়ী করে সরকারের বক্তব্যের কঠোর সমালোচনা করেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top