সকল মেনু

তাইওয়ানে বিধ্বস্ত ভবনের নিচে আটকা ১৩২

৫০.আন্তর্জাতিক ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ৭ ফেব্রুয়ারি :  দক্ষিণ তাইওয়ানে শক্তিশালী ভূমিকম্পে তাইনান শহরে বিধ্বস্ত ১৭ তলা অ্যাপার্টমেন্ট ভবনের ধ্বংসস্তূপের নিচে ১৩২ জন আটকা পড়েছেন। ভূমিকম্পে বহুতল ভবনটি ধসে অন্তত ১৪ জনের মৃত্যু হয়েছে।

কর্মকর্তাদের বরাতে বিবিসি বলছে, উদ্ধারকারীরা জানিয়েছে, আটকাপড়াদের মধ্যে ২৯জনের কাছে পৌঁছানো সম্ভব হবে। বাকিরা বিধ্বস্ত ১৭ তলা ভবনের অনেক নিচে আটকা পড়েছেন। শনিবার স্থানীয় সময় ভোর ৪ টার দিকে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্পটি হয়। এ ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ১৪ জনে দাঁড়িয়েছে। এদের মধ্যে ১০ মাস বয়সী একশিশুও রয়েছে।

ধ্বংসস্তূপ থেকে প্রায় ৩৫০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। প্রায় পাঁচশ মানুষ আহত হয়েছেন। তাদের মধ্যে অন্ততপক্ষে ৯২ জনকে হাসপাতাল ভর্তি করা হয়েছে। ভূমিকম্পটির উৎপত্তি দক্ষিণাঞ্চলীয় তাইনান শহর থেকে ৪৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূপৃষ্ঠের ২৩ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা।

দক্ষিণ তাইওয়ানের তাইনানে ভূমিকম্পে বিধ্বস্ত ভবন থেকে একজনকে উদ্ধার করে নিয়ে যাচ্ছেন উদ্ধারকর্মীরা।মূল ভূমিকম্পটির পর আরো বেশ কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে বলে তাইওয়ানের কেন্দ্রীয় আবহাওয়া ব্যুরো জানিয়েছে। ভূমিকম্পে তাইনান শহরের আরও  নয়টি বহুতল ভবন হেলে পড়েছে বলে জানিয়েছে রয়টার্স। আধুনিক যন্ত্রপাতি ও প্রশিক্ষিত কুকুর নিয়ে আটশর বেশি সেনা সদস্য উদ্ধার অভিযান চালিয়ে যাচ্ছে। তাইনানে প্রায় ২০ লাখ মানুষের বসবাস। বিবিসি।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top