সকল মেনু

দেশে কারাগারে বন্দির সংখ্যা ৬৯ হাজার

৩৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২ ফেব্রুয়ারি : সর্বশেষ তথ্য অনুয‍ায়ী দেশের কারাগারগুলোতে ৬৯ হাজার ৭৭৪ জন বন্দি রয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে কক্সবাজার-৩ আসনের সরকারদলীয় সংসদ সদস্য (এমপি) সাইমুম সরওয়ার কমলের এক প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান।

স্বরাষ্ট্রমন্ত্রী কামাল বলেন, চলতি বছরের ২৪ জানুয়ারির তথ্য ‍অনুসারে দেশের কারাগারগুলোতে ৬৯ হাজার ৭৭৪ জন বন্দি আছে। দেশে উত্তরোত্তর জনসংখ্যা বৃদ্ধির সঙ্গে বন্দির ধারণক্ষমতার বিষয়টি জড়িত নয়।

‘তবে দেশের এলাকা বা অঞ্চল ভিত্তিক অপরাধের প্রবণতা হ্রাস-বৃদ্ধি হয়। সে ক্ষেত্রে অপরাধীর সংখ্যাও কমে বাড়ে।’

সংসদকে তিনি বলেন, দেশের জনসংখ্যার ভিত্তিতে বন্দি ধারণক্ষমতা নির্মাণের কোনো বিধি-বিধান নেই। তবে কারা বিধি ১ম খণ্ডের ১১৭৯ (১) ধারা মোতাবেক একজন বন্দির প্রাপ্যতা অনুসারে বর্তমানে বিভিন্ন কারাগারের ধারণ ক্ষমতা ৩৪ হাজার ৭৯৬ জন।

‘উত্তরোত্তর বন্দি সংখ্যা বৃদ্ধি, বর্তমান ধারণক্ষমতা  এবং আটক বন্দির গড় সংখ্যা বিবেচনায় কারাগারে বন্দি ধারণক্ষমতা ৮০ হাজার হওয়া উচিত,’ বলে মন্তব্য করেন আসাদুজ্জামান খান কামাল।

নরসিংদী-৩ আসনের এমপি সিরাজুল ইসলাম মোল্লার অপর এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসের দেওয়া সর্বশেষ তথ্যানুসারে বিভিন্ন দেশে অপরাধের সঙ্গে জড়িত থাকার কারণে আটক ও বিচারাধীন বাংলাদেশি নাগরিকের মোট সংখ্যা ১৩ হাজার ২৪ জন।

‘তবে আরও কিছু বাংলাদেশি নাগরিক বিভিন্ন অপরাধজনিত কারণে বিদেশের কারাগারে আটক থাকতে পারেন। এ বিষয়ে দূতাবাসগুলো সংশ্লিষ্ট দেশের সরকারের সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগের মাধ্যমে হালনাগাদ তথ্য সংগ্রহের প্রচেষ্টা অব্যাহত রেখেছে,’ বলেও উল্লেখ করেন তিনি।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top