সকল মেনু

উত্তরপত্রে বেশি নম্বর দেয়ার নির্দেশনা নেই: শিক্ষামন্ত্রী

৪.নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ৩০ জানুয়ারী :  শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, আমাদের এমন কোনো নির্দেশনা নেই যে কাউকে বেশি নম্বর দেবেন, আবার কাউকে কম নম্বর দেবেন না। যার যা প্রাপ্য তাকে সেই নম্বর দেবেন। শনিবার নিজ কার্যালয়ে এসএসসি পরীক্ষা সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এই এসব কথা বলেন।

নুরুল ইসলাম নাহিদ বলেছেন, পরীক্ষকরা সঠিকভাবে খাতা দেখবেন, সঠিকভাবে মূল্যায়ন করবেন। এতে সংখ্যা বাড়ল না কমল এনিয়ে আমাদের কোনো চাপ নেই।

বিজি প্রেস থেকে প্রশ্ন ফাঁস হওয়ার সুযোগ নেই দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, কোন প্রশ্ন ছাপা হচ্ছে তার কারো পক্ষে জানা সম্ভব নয়। কারণ কারো হাতে প্রশ্ন এক মিনিটের বেশি সময় থাকে না।

তিনি বলেন, ফেসবুকে ভুয়া প্রশ্ন ছড়ালে সঙ্গে সঙ্গেই বিটিআরসি ব্যবস্থা নেবে। কিছু শিক্ষক নামধারী ব্যক্তি ব্যক্তিগত সুযোগ-সুবিধার লোভে ছাত্রদের প্রশ্ন বলে দেয়, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

শিক্ষামন্ত্রী জানান, দৃষ্টি প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন পরীক্ষার্থীরা শ্রুতি লেখক নিতে পারবেন। এ ধরনের প্রতিবন্ধী পরীক্ষার্থীদের অতিরিক্ত ২০ মিনিট সময় দেয়া হবে।

শিক্ষামন্ত্রী জানান, এবার প্রথমে বহুনির্বাচনী ও পরে সৃজনশীল/রচনামূলক (তত্ত্বীয়) পরীক্ষা হবে, দুই পরীক্ষার মধ্যে ১০ মিনিট সময়ের ব্যবধান থাকবে।

তিনি জানান, এবার বাংলা দ্বিতীয় পত্র এবং ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া সব বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে।গত বছর চালু হওয়া শারীরিক শিক্ষা, স্বাস্থ্য বিজ্ঞান ও খেলাধুলা বিষয়েও এবার সৃজনশীল প্রশ্নে পরীক্ষা হবে।

আগামী সোমবার এসএসসি পরীক্ষা শুরু হবে। এবার মোট ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন পরীক্ষার্থীর মধ্যে আট লাখ ৪২ হাজার ৯৩৩ জন ছাত্র এবং আট লাখ আট হাজার ৫৯০ জন ছাত্রী।

হটনিউজ২৪বিডি.কম /এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top