সকল মেনু

বিমানবন্দরগুলোর নিরাপত্তা জোরদার করা হয়েছে

menon_sm_646816651নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৪ জানুয়ারী :  সম্প্রতি বিশ্বে কতিপয় সন্ত্রাসী কর্মকাণ্ডে জাতীয় নিরাপত্তার পাশাপাশি আর্ন্তজাতিক বিমান যোগাযোগ বজায় রাখার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ও সংবেদনশীল হয়ে উঠেছে। এ প্রতিক্রিয়ায় বিশ্বজুড়ে বেসামরিক বিমান চলাচল তথা বিমানবন্দরগুলোর সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান, পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন।

রোববার বিকেলে জাতীয় সংসদে প্রশ্নোত্তরকালে সরকার দলীয় সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদারের প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, বাংলাদেশের বিমানবন্দরগুলোর নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে অতিরিক্ত বেশকিছু পদক্ষেপ গ্রহণ ও চলমান রয়েছে।

বিমানবন্দরের নিরাপত্তা কাজে বিগত সময়ে যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী আরো বলেন, বিমানবন্দরের নিরাপত্তা বিষয়ে যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের ঘনিষ্ট যোগাযোগ ও সহযোগিতা রয়েছে।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্তগুলো তুলে ধরে তিনি বলেন, হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে বেবিচকের জনবলের ঘাটতি পূরণের জন্য অতিরিক্ত ২৫০ জন নিরাপত্তা সদস্য বেবিচকে জরুরি ভিত্তিতে সাময়িকভাবে যোগ করা হয়েছে। উক্ত সিদ্ধান্তের আলোকে প্রাথমিকভাবে ১০০ জন সদস্য বেবিচকে সংযুক্তির সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মধ্যে ৪০ জন বিমান বাহিনী, ৪০ জন পুলিশ বাহিনী এবং ২০ জন আনসার বাহিনী থেকে যোগ হয়েছেন।

বিমানবন্দরের নিরাপত্তায় সরকারের বিভিন্ন চলমান পদক্ষেপের কথা তুলে ধরে মন্ত্রী বলেন, বাংলাদেশ বিমানবন্দরগুলোর সেফটি ও সিকিউরিটি ব্যবস্থার উন্নয়নকল্পে জাইকার অনুদান অর্থায়নে একটি বাস্তবায়নে কাজ চলমান রয়েছে। উক্ত প্রকল্পের আওতায় হযরত শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দরের জন্য এক সেট রাডার, যশোর ও সৈয়দপুর বিমানবন্দরের জন্য দুই সেট ড্রপলার ভেরি হাই ফ্রিকোয়েন্সি অমনিডিরেকশনাল রেডিও রেঞ্জ (ডিভিওআর) এবং ডিসট্যান্স মিজারিং ইক্যুপমেন্ট (ডিএমই) এবং হযরত শাহজালাল আর্ন্তজাতিক আর্ন্তজাতিক বিমানবন্দরে জন্য দু’টি ফায়ার ভেহিকেল, ৭টি হোল্ড ব্যাগেজ স্ক্যানিং মেশিন, ২টি কেবিন লাগেজ স্ক্যানিং মেশিন ও ১৯টি একসেস কনট্রোল সিস্টেম ক্রয় ও সংস্থাপন করা হবে। এ প্রকল্পটি জুন ২০১৭ সাল নাগাদ সম্পন্ন করা হবে।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top