সকল মেনু

দেশের বিচার ব্যবস্থা বিশ্বের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে

1453541598নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২৩ জানুয়ারী :  প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় দেশের বিচার ব্যবস্থা বিশ্বের রোল মডেল হিসেবে প্রতিষ্ঠিত হবে। শনিবার বাংলাদেশের ২১তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব গ্রহণের এক বছর পূর্তিতে সুপ্রিমকোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা এক বাণীতে তিনি এ কথা বলেন।

সবাইকে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক বজায় রেখে বিচার অঙ্গনের গৌরবময় ঐতিহ্যের ধারা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে সুরেন্দ্র কুমার সিনহা বলেছেন, সরকার, বিচারক, আইনজীবী, বিচারপ্রার্থী জনগন তথা দেশবাসীর পূর্ণ সহযোগিতা পেলে বিদ্যমান মামলাজট দ্রুত নিরসন এবং বিচারপ্রার্থী জনগণের স্বল্প খরচে স্বল্প সময়ে, গুণগত বিচার পাওয়া সম্ভব হবে।

প্রধান বিচারপতি বলেন, মামলা ব্যবস্থাপনায় সংস্কার এবং দক্ষ সেবাদানের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির কোন বিকল্প নেই। এ লক্ষ্যে উচ্চ আদালত পুরোপুরি ডিজিটাইজেশন প্রক্রিয়ায় আনার কার্যক্রম অব্যাহত রয়েছে। ইতোমধ্যে অধস্তন আদালতসমূহে প্রায় তিন শতাধিক কম্পিউটার ও দুই শতাধিক ট্যাব বিতরণ হয়েছে এবং এ ধারা অব্যাহত রয়েছে বলে জানান প্রধান বিচারপতি। বিচারপ্রার্থী জনগণের মধ্যে আস্থা বৃদ্ধিতে বিচার অঙ্গনকে প্রস্তুত করার সার্বিক কার্যক্রম গ্রহণ করা হয়েছে বলে ঐ বাণীতে উল্লেখ করা হয়।

দেশের সকল আদালতে চলমান মামলা জট নিরসন ও মামলা-মোকদ্দমা দ্রুত নিস্পত্তির লক্ষ্যে বিচারকদের শুন্যপদ পূরণ, অবকাঠামোগত সুবিধাদি বৃদ্ধি, আদালতের কর্মঘণ্টার পূর্ণ ব্যবহার নিশ্চিতকরণে গৃহীত পদক্ষেপ তার বাণীতে তুলে ধরেন। এছাড়াও বিচার বিভাগের ডিজিটালাইজেশন, মামলা ব্যবস্থাপনা, আদালত সংস্কার, বিচারকদের প্রশিক্ষণ সংক্রান্ত বিষয়ে নেয়া পদক্ষেপ বিষয়ে তথ্য তুলে ধরেন।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top