সকল মেনু

চলছে বইমেলার প্রস্তুতি

bookbg_179210884নিজস্ব প্রতিবেদক, হটনিউজ২৪বিডি.কম ২১ জানুয়ারী :  বাংলা ও বাঙালির প্রাণের বই মেলা শুরু হবে এই মাস (জানুয়ারী) পার হলেই। গত বছরের মতোই এবারও বই মেলার আয়োজন হবে বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে।

এখন চলছে শেষ সময়ের প্রস্তুতি কাজ। প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত শতাধিক শ্রমিক সেখানে বাঁশ দিয়ে মেলার অবকাঠামো তৈরির কাজ করছেন।

বুধবার দুপুরে বাংলা একাডেমির বিপরীত পাশের ফটক দিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে দেখা যায় শ্রমিকরা বাঁশের অবকাঠামো তৈরির কাজ করে যাচ্ছেন। শ্রমিকরা কেউ মাটি খুঁড়ে খুঁটি বসাচ্ছেন কেউবা আবার আগে থেকেই বসানো খুঁটিগুলোর সঙ্গে বাঁশ বেঁধে দো-চালা ঘরের আদলে কাঠামো তৈরি করছেন।

ইতোমধ্যে উদ্যানের ভেতরের মাঠে প্রকাণ্ড আকৃতির দশ-বারোটা ঘরের কাঠামো নির্মাণ করেছেন শ্রমিকরা। তাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত ১৬ জানুয়ারি থেকে তারা কাজ শুরু করেছেন। আর কাজ শেষে আগামী ২৫ জানুয়ারির মধ্যে স্টল মালিকদের হাতে তা ছেড়ে দেওয়া হবে।

মো. জাহাঙ্গীর আলম নামে এক শ্রমিক বলেন, আমগো আর এক হপ্তার মধ্যে সব কাজ শেষ করতে হবে। হেরপর স্টলের লুকজন দোকান সাজাইব।

বাংলা একাডেমি প্রাঙ্গণেও পুরো উদ্যমে এগিয়ে চলছে অবকাঠামো তৈরির কাজ। ইতোমধ্যে সাংস্কৃতিক অনুষ্ঠানের প্যান্ডেলের কাঠামো দাঁড় করানো হয়েছে, ভাষা শহীদদের ম্যুরালের দু’পাশেও তৈরি করা হয়েছে বাঁশের তৈরি স্টলের কাঠামো।

এবারের মেলার অবকাঠামো তৈরির কাজ পেয়েছে ইভেন্ট টাচ ইন্টারন্যাশনাল নামে একটি প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটির ইভেন্ট ও ক্লায়েন্ট সার্ভিসের নির্বাহী এহতেশামুল ইসলাম বলেন, প্রতিদিন ১২০ জন শ্রমিক বই মেলার অবকাঠামো নির্মাণের কাজ করছেন। আগামী ২৫ তারিখের মধ্যে অবকাঠামো নির্মাণের পর বাংলা একাডেমির কাছে হস্তান্তর করা হবে।

মেলার নিরাপত্তা নিশ্চিত করতে ক্লোজ সার্কিট ক্যমেরা, ওয়াচ টাওয়ারের পাশাপাশি মেলা প্রাঙ্গণের বাইরে বাঁশ ও টিন দিয়ে দুইস্তরের সীমানা প্রাচীর তৈরি করা হবে বলেও তিনি জানান।

মেলার সোহরাওয়ার্দী উদ্যানের অংশে হবে ১৫টি প্যাভিলিয়ন ও পাঁচশ বত্রিশটি স্টল। আর বাংলা একাডেমির অংশে হবে দেড় শতাধিক স্টল।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top