সকল মেনু

বাণিজ্য মেলায় ব্যাংকিং সেবা

Frear1453214095অর্থনীতি ডেস্ক, হটনিউজ২৪বিডি.কম ১৯ জানুয়ারী :  ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীদের আর্থিক লেনদেন সহজ ও নিরাপদ করতে প্রয়োজনীয় ব্যাংকিং সেবা দিচ্ছে সরকারি-বেসরকারি পাঁচটি বাণিজ্যিক ব্যাংক।

মোবাইল ব্যাংকিংসহ অর্থিক জোগানের পাশাপাশি বিভিন্ন ব্যাংকিং সেবা দিতে এটিএম বুথ ও অস্থায়ী শাখা করেছে ব্যাংকগুলো। এ পাঁচ ব্যাংক হচ্ছে- সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ্-বাংলা ব্যাংক এবং মধুমতি ব্যাংক।

এসব ব্যাংকের কর্মকর্তারা জানান, মেলায় আগতদের লেনদেনের সুবিধার কথা চিন্তা করে সেবা দিচ্ছেন তারা। কেনাকাটা করতে গ্রাহকরা প্রয়োজনীয় টাকা তুলতে পারছেন। পাশাপাশি বিক্রেতাদের নগদ টাকা জমা নেয়া হচ্ছে।

এ ছাড়া পণ্যের ভ্যাট পরিশোধ, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর মত সেবাও পাওয়া যাচ্ছে। এটিএম বুথের মাধ্যমে নগদ টাকাও তুলতে পারছেন মেলায় আসা ক্রেতা-দর্শনার্থীরা।

একই সঙ্গে গ্রাহকের নতুন হিসাব খোলা, বিভিন্ন আমানত ও ঋণ প্রকল্প সম্পর্কেও নানা তথ্য জানানো হচ্ছে মেলায় আগত উৎসাহী দর্শনার্থীদের। এছাড়াও নিজেদের নতুন পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিচ্ছে ব্যাংকগুলো। তবে এটিএম বুথ ও মোবাইল ব্যাংকিংয়ের প্রতি দর্শনার্থীদের বেশি আগ্রহ লক্ষ্যকরা যাচ্ছে।

কেবল বাণিজ্যিক প্রয়োজনে নয় অনেক ব্যাংকই আবার এসেছে নিজেদের প্রচারের জন্যেও। তবে বিভিন্ন ব্যাংকিং সেবার মধ্যে এবারে বেশি জনপ্রিয়তা পেয়েছে মোবাইল ব্যাংকিং।

মেলায় অংশ নেয়া বেসরকারি ইসলামী ব্যাংকে দায়িত্বরত সিনিয়র অফিসার মো. আবদুর রাজ্জাক বলেন, আমরা পঞ্চমবারের মত বাণিজ্য মেলায় অংশগ্রহন করেছি। ক্রেতা-দশনার্থীদের লেনদেনের সুবিধার্থে এটিএম বুথের মাধ্যমে নগদ টাকা উত্তোলনে সুবিধা দেয়া হচ্ছে। নতুন হিসাব খোলা, নগদ টাকার জমা ও উত্তোলনসহ আমানত ও ঋণ প্রকল্প সম্পর্কে দশনার্থীদের বিভিন্ন তথ্য জানানো হচ্ছে।

নিরাপদ আর্থিক লেনদেন কিংবা বড় অংকের লেনদেনের ক্ষেত্রে ব্যাংকিং সেবা নিতে মেলার দর্শনার্থী ও অংশ গ্রহণকারীদের আহ্বান জানান তিনি।

দ্বিতীয় বারের মত মেলায় অংশগ্রহণ করছে চতুর্থ প্রজন্মের মধুমতি ব্যাংক লিমিটেড। তারাও বিভিন্ন ধরনের সেবা দিয়ে যাচ্ছে। নতুন হিসাব নম্বর খোলার পাশাপাশি ভিসা কার্ড সুবিধা সম্পর্কে জানতে পারছে গ্রাহকরা। মধুমতি ব্যাংকের সিনিয়র এক্সিকিউটিভ অফিসার মো. সালাউদ্দিন চৌধুরী জানান, মেলায় এটিএম বুথ থেকে টাকা উত্তোলন, মধুমতি ডিপোজিট স্কিমসহ সব ধরনের হিসাব খোলা, যাবতীয় লেনদেন সম্পর্কিত ধারণা ও ঋণ প্রক্রিয়া, মুক্তিযোদ্ধাদের জন্য বিশেষ সুবিধাভিত্তিক হিসাব, চেক বই সরবরাহ, পে-অর্ডার ইস্যু, ক্লিয়ারিং চেক গ্রহণ, কৃষি ঋণসহ ব্যাংকের অন্যান্য সেবা প্রদান করা হচ্ছে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র আরেফিন বলেন, আমি বন্ধুদের সঙ্গে মেলায় ঘুরতে এসেছি। একটি ব্লেজার পছন্দ হওয়ার পর ডাচ্-বাংলা ব্যাংকের বুথ থেকে টাকা তুলে তা কিনলাম। মেলায় এটিএম বুথ থাকায় আমি আমার পছন্দের ব্লেজারটি কিনতে পেরেছি, ভালোই লাগছে।

যাত্রাবাড়ী থেকে আসা এক বেসরকারি চাকরিজীবী আমিনুল ইসলাম বলেন, প্রযোজনীয় কেনাকাটা করতে মেলায় এসেছি। আমার ছেলের একটি ব্যাংক অ্যাকাউন্ট খোলার প্রয়োজন ছিলো। ইসলামী ব্যাংকে তার জন্য একটি নতুন অ্যাকাউন্ট খুললাম। ভালোই সেবা দিচ্ছে তারা।

হটনিউজ২৪বিডি.কম/এআর

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top