সকল মেনু

আজ থেকেবিশ্ব ইজতেমার ২য় পর্ব শুরু

news_img4-300x170আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম:  টঙ্গীর তুরাগ নদীর তীরে আজ শুক্রবার থেকে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। আগামী ১৮ জানুয়ারি দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের মাধ্যমে শেষ হবে ৫১তম বিশ্ব ইজতেমা। শুক্রবার বাদ ফজর আম বয়ানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বিশ্ব মুসলিম জাহানের দ্বিতীয় বৃহত্তম এই মহাসমাবেশ।  এর আগে ৮ থেকে ১০ জানুয়ারি অনুষ্ঠিত হয় বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এ দুই পর্ব মিলিয়ে দেশের মোট ৩২ জেলার মুসল্লিরা এবারের বিশ্ব ইজতেমায় অংশ নিচ্ছেন।  আগামী ২০১৭ সালের বিশ্ব ইজতেমায় অংশ নিচ্ছেন বাদ পড়া বাকি ৩২ জেলার মুসল্লিরা। এবার ইজতেমা পুরো ময়দানকে ২৯টি খিত্তায় ভাগ করা হয়েছে। এদিকে দ্বিতীয় পর্বে নিরাপদ যাতায়াত ও সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে ট্রাফিক নিয়ন্ত্রণের ব্যবস্থা নেয়া হয়েছে। এ ব্যবস্থার দায়িত্বে থাকছে ঢাকা মহানগর পুলিশ, ঢাকা ও গাজীপুর জেলা পুলিশ। ইজতেমার দ্বিতীয় পর্বেও বাংলাদেশ রেলওয়ে ও বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থা (বিআরটিসি) বিশেষ ট্রেন সার্ভিস ও বাস চলাচলের ব্যবস্থা গ্রহণ করেছে। ইজতেমা ময়দান ঘুরে দেখা গেছে, দ্বিতীয় পর্বের ইজতেমায় যোগ দিতে ইতোমধ্যে কয়েক হাজার মুসল্লি ইজতেমা মাঠে সমবেত হয়েছেন। প্রথম পর্বে অংশ নেয়া বেশ কিছু বিদেশী মুসল্লি দ্বিতীয় পর্বে অংশ নেয়ার জন্য তারা ময়দানের বিদেশী নিবাসে রয়ে গেছেন।

ইজতেমা আয়োজক কমিটির অন্যতম সদস্য প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, গত ১০ জানুয়ারি প্রথম পর্বের আখেরি মোনাজাতের পর দ্বিতীয় পর্বের ইজতেমার ময়দান প্রস্তুতের জন্য ইজতেমায় আগত তাবলিগ জামাতের কর্মীরা কাজ করে যাচ্ছেন। তারা ইজতেমার প্রথম পর্বে মুসল্লিদের ফেলে রাখা ময়লা-আবর্জনা সরিয়ে পুরো ময়দানকে উপযোগী করে তুলছেন। এ জন্য ময়দানে তাবলিগের কর্মীরা ১০-১২টি দলে বিভিক্ত হয়ে এ পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রম চালাচ্ছেন। এছাড়া গাজীপুর সিটি কর্পোরেশনের পক্ষ থেকেও ময়দান পরিষ্কার পরিচ্ছন্ন করার কাজ সম্পন্ন করা হচ্ছে। অপরদিকে বৃহস্পতিবার সকাল থেকে ইজতেমা ময়দানে ভিড়, যানজটসহ নানা ভোগান্তির পর প্রচুর সংখ্যক মুসল্লি ময়দানে এসে নিজ নিজ জেলাওয়ারী খিত্তায় অবস্থান নিয়েছেন। তারা সঙ্গে করে রান্নার চুলা, গ্যাসের বোতল, জামা কাপড়, শীতবস্ত্রসহ প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে এসেছেন। দ্বিতীয় পর্বে বিশ্ব ইজতেমায় ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন। এর জন্য ইজতেমা ময়দানকে ২৯টি খিত্তায় ভাগ করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top