সকল মেনু

গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণে কাজ করছে সরকার -এলজিআরডি মন্ত্রী

হটনিউজ ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম বলেছেন, উন্নত বাংলাদেশের স্বপ্নপূরণের যাত্রায় গ্রামে উদ্যোক্তা তৈরি ও আত্ম-কর্মসংস্থানের সুযোগ তৈরিতে ও গ্রামে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণে কাজ করছে সরকার। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সরকার তৃণমূল পর্যায় পর্যন্ত ইন্টারনেট ও তথ্য প্রযুক্তির যে বিস্তার করেছে তার সুবিধা নিয়ে আমাদের আরও সুযোগ সৃষ্টি করতে হবে। গ্রামে উদ্যোক্তা তৈরি ও আত্ম-কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে সেখানে আধুনিক নগর সুবিধা সম্প্রসারণ সহজতর হবে।

মন্ত্রী আজ রাজধানীর তোপখানা রোডস্থ সিরডাপ ইন্টারন্যাশনাল কনফারেন্স সেন্টারে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লা এবং বাংলাদেশ ইনস্টিটিউট অব আইসিটি ইন ডেভেলপমেন্ট (বিআইআইডি)-এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘আধুনিক নগর সুবিধা সম্প্রসারণের লক্ষ্যে তরুন উদ্যোক্তা সৃজন’ বিষয়ক সূচনা কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব মোঃ কামাল উদ্দিন তালুকদার-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যের মধ্যে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড), কুমিল্লা-এর মহাপরিচালক ড. এম মিজানুর রহমান, বিআইআইডি-এর প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ শহীদ উদ্দিন আকবর উপস্থিত ছিলেন।

মন্ত্রী গ্রামের বিশেষ করে ১৫ থেকে ৩৯ বছর বয়সী যুবক-যুবতীগণের নিকট থেকে উদ্ভাবনী ব্যবসা ধারণা ও প্রস্তাবসমূহ পরীক্ষা করে তা বাস্তবায়নে মন্ত্রণালয়ের পক্ষ থেকে সব ধরণের সহায়তার আশ্বাস দেন। উদ্যোক্তা তৈরির এ উদ্যোগ সফল করতে মোবাইলসহ তথ্য প্রযুক্তির অন্যান্য উপকরণসমূহ সহজলভ্য করার উপরও জোর দেন।

বিদ্যুৎ ও জ¦ালানীর ক্ষেত্রে সাফল্যের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করতে সময় লাগে, টাকা লাগে। যথাযথ পরিকল্পনা নিয়ে যুবক-যুবতীদের প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়া গেলে তারা যেমন নিজেদের কর্মসংস্থান নিজেরাই করতে পারবে তেমনি গ্রামীণ অর্থনীতিতেও গতি সঞ্চার হবে।তথ্য ও যোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক বলেন, শিক্ষিত জনগোষ্ঠীর জন্য মেধা ও প্রযুক্তি ভিত্তিক কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। তরুনদের চাকুরিমুখী না করে কর্মসংস্থানের জন্য উদ্যোক্তা তৈরি করতে হবে। তিনি সবগুলো উপজেলায় ১ টি করে ডিজিটাল সেন্টার চালু করতে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করেন।

কর্মশালায় সরকারী ও বেসরকারী বিভিন্ন সংস্থার প্রতিনিধি ছাড়াও বিপুল সংখ্যক যুবক-যুবতী অংশগ্রহণ করেন। বার্ড ও বিআইআইডি-র যৌথ উদ্যোগে আইসিটি এপ্লিকেশন ব্যবহার করে ব্যবসা প্রোটোটাইপিং, আইসিটি সলিউশন, মনিটরিং, কোচিং ও মেন্টরিং এর উপরও গুরুত্বারোপ করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top