সকল মেনু

ডাকসু নির্বাচন না দেওয়ায় ভিসিসহ ৩ জনের বিরুদ্ধে নোটিশ

হটনিউজ ডেস্ক: হাইকোর্টের নির্দেশনা থাকার পরও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠিত করতে কোনও পদক্ষেপ গ্রহণ না করায় উপাচার্য (ভিসি) ড. মো. আখতারুজ্জামানসহ ৩ জনকে নোটিশ পাঠানো হয়েছে। অপর দু’জন হলেন- ঢাবির প্রক্টর ড. একেএম গোলাম রাব্বানী ও ট্রেজারার ড. কামাল উদ্দিন। মঙ্গলবার (৪ সেপ্টেম্বর) রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ ডাকযোগে এই নোটিশ পাঠান।

এ প্রসঙ্গে রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ জানান, আগামী ৭ দিনের মধ্যে আদালতের নির্দেশনা অনুসারে ডাকসু নির্বাচন অনুষ্ঠানের ব্যবস্থা গ্রহণ না করলে নোটিশপ্রাপ্ত তিন জনের বিরুদ্ধে হাইকার্টে আদালত অবমাননার মামলা করা হবে। এই বছরের ১৭ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনের ব্যাপারে আদেশ দেন আদালত। ওই আদেশে ৬ মাসের মধ্যে ডাকসু নির্বাচন সম্পন্ন করতে বলা হয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে। এছাড়া ডাকসু নির্বাচনের সময় আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছিলেন আদালত। এ সংক্রান্ত এক রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

প্রসঙ্গত, ১৯৯০ সালের ৬ জুলাই ডাকসুর সর্বশেষ নির্বাচনের পর আর কোনও নির্বাচন অনুষ্ঠিত হয়নি। তাই ডাকসু নির্বাচনে পদক্ষেপ নিতে ২০১২ সালের ১১ মার্চ ৩১ শিক্ষার্থীর পক্ষে বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রক্টর ও ট্রেজারারকে লিগ্যাল নোটিশ দেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই নোটিশের কোনও জবাব না দেওয়ায় পরে ২৫ শিক্ষার্থীর পক্ষে রিট আবেদন করা হয়। এরপর একই বছরের ৮ এপ্রিল হাইকোর্ট নির্ধারিত সময়ের মধ্যে ডাকসু নির্বাচন করার ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেন।

রিটে শিক্ষা মন্ত্রণালয় সচিব, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, ট্রেজারার, রেজিস্ট্রার ও প্রক্টরকে বিবাদী করা হয়। এরই ধারাবাহিকতায় এই বছরের ১৭ জানুয়ারি ডাকসু নির্বাচন সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয়কে ছয় মাস বেধে দিয়েছিলেন আদালত। কিন্তু রায় বাস্তবায়ন না হওয়ায় মঙ্গলবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি, ট্রেজারার ও প্রক্টরকে নোটিশ প্রেরণ করেন রিটকারী আইনজীবী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top