সকল মেনু

দারিদ্র বিমোচনের হাতিয়ার হবে একটি বাড়ী একটি খামার প্রকল্প -এলজিআরডি মন্ত্রী

হটনিউজ ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, একটি বাড়ী একটি খামার প্রকল্প পৃথিবীর একমাত্র প্রকল্প যা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বি করছে। এ প্রকল্পটি দেশ গঠনে দারিদ্র বিমোচনের হাতিয়ার হিসেবে কাজ করবে।মন্ত্রী আজ সচিবালয়স্থ মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ‘একটি বাড়ী একটি খামার’ প্রকল্পের লক্ষ্যমাত্রা অর্জনে বিভাগীয় কমিশনারদের সাথে অধিবেশনে বক্তৃতাকালে এসব কথা বলেন।

অধিবেশনে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এবং পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব এস এম গোলাম ফারুক উপস্থিত ছিলেন।মন্ত্রী বলেন, প্রচলিত ঋণ ব্যবস্থা একটি জালের মত। দরিদ্র জনগোষ্ঠী এই জাল থেকে কখনোই বের হতে পারে না। এদের কথা বিবেচনা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীকে স্বাবলম্বি করতে এ প্রকল্প উপহার দিয়েছেন। এর মাধ্যমে দেশ থেকে দারিদ্র্য চিরতরে নির্মূল হবে।

মন্ত্রী বলেন, প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীদের কাছে এ প্রকল্প একটি পবিত্র আমানত। প্রকল্পের কাঙ্খিত লক্ষ্যমাত্রা অর্জনে সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে। এ প্রকল্প ২০২০ সাল পর্যন্ত চলবে। তারপর পল্লী সঞ্চয় ব্যাংকের মাধ্যমে এর কার্যক্রম চলমান থাকবে। প্রকল্পের কর্মকর্তা ও কর্মচারীগণ যোগ্যতা ও দক্ষতার ভিত্তিতে পল্লী সঞ্চয় ব্যাংকে আত্মীকৃত হবেন।

অধিবেশনে পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মোঃ মসিউর রহমান রাঙ্গাঁ বলেন, এই প্রকল্পকে সর্বাধিক গুরুত্ব দিয়ে আমাদের কাজ করা উচিত। সমিতির সদস্যরা উপকৃত হলে দেশ উপকৃত হবে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়িত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top