সকল মেনু

রসুনে ভাসছে চিরিরবন্দর” লোকশান তিন গুন

মোহাম্মাদ মানিক হোসেন চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি: যেদিকে তাকাই শুধু নজরে আসে রসুন আর রসুন। মাঠ থেকে রসুন তুলে বিভিন্ন জায়গায় বস্তা করে রাখা হয়েছে। বাম্পার ফলন,তবে দাম নেই বললেই চলে। প্রতি বস্তা রসুন মাত্র ৮ শত টাকা দরে বিক্রি হচ্ছে ।এবারে রসুন চাষে উৎপাদন খরচের চেয়ে প্রায় ৩ গুন বেশী ক্ষতি গুনছে কৃষকরা। রসুন মাঠে এমন অবস্থা দেখে মনে হয় কোন উৎসব শুরু হয়েছে চিরিরবন্দরের রসুনের মাঠ গুলোতে। উপজেলার দিগন্ত মাঠে শুধুই রসুনের শ্রমিক। কেউ উত্তোলন করছে, কেউবা রসুনের গাছ কাটছে, আবার কেউ রসুন শুকানো হলে বাজারে নিয়ে যাওয়ার জন্য বস্তা করছে। কোন ধরনের ধম ফেলার সুযোগ নেই চাষি ও শ্রমিকদের। এমনকি বহিরাগত মহিলা শ্রমিক এসে মেটাচ্ছেন রসুর উত্তোলনের চাহিদা। চিরিরবন্দর উপজেলার সাতনালা, বিন্যাকুড়ি, নশরতপুর,ফতেজংপুর, সাইতাড়া,আলোকডিহি তেতুঁলিয়া ও ভিয়েল গ্রামের কৃষকদের সাথে কথা বলে জানা গেছে,গত মৌসুমের শুরুতে রসুনের দাম ভালো ছিল। ভালো দাম পাওয়ায় এ বছরও এ এলাকার কৃষকরা ব্যাপকহারে রসুন আবাদ করেছেন।
উপজেলা কৃষি সম্প্রাসারন সূত্রে জানা গেছে, গত মৌসুমে রসুনের ভালো দাম যাওয়ায় এ বছর রেকর্ড পরিমান জমিতে রসুনের চাষাবাদ করা হয়েছে। এ বছর ৩ শত ৪৭ হেক্টর জমিতে রসুন চাষের লক্ষমাত্রা নির্ধারণ করা হয়। কিন্তু রসুন চাষ হয়েছে ৬ শত ৮০ হেক্টর জমিতে। যা গত কয়েক বছরের তুলনায় অনেক বেশি। কৃষকের পাশাপাশি অনেক দিনমজুর রসুন চাষ করেছেন বেশী লাভের আশায়। দেখা গেছে গত বছরে রসুনের দিগুন দাম যাওয়ায় এ বছর অনেক কৃষক এনজিও থেকে চড়া সুদে ঋন গ্রহন করে রসুর চাষ করেছে। এতে করে কৃষক ব্যাপক হারে ক্ষতির সমক্ষীন হচ্ছে। বিশিষ্ট রসুন চাষী মোসলেম উদ্দিন জানান, এক একর জমিতে রসুন চাষে বীজ, সার, বপন, হাল চাষ, নিড়ানী ও অন্যান্য খরচ হয়েছে প্রায় ১ লাখ ৮০ হাজার টাকা, উৎপাদন হয়েছে একর প্রতি প্রায় ১৪০ মণ। যার বর্তমান বাজার মূল্য মাত্র ৫৬ হাজার টাকা। উৎপাদন ও আনুসাঙ্গিক খরচ দিয়ে ক্ষতির পরিমান প্রায় ১ লাখ ২৪ হাজার টাকার মত। এ ব্যাপারে উপজেলা কৃষি অফিসার মো: মাহমুদুল হাসান জানান,উত্তরবঙ্গে কৃষি শস্য ভান্ডার হিসাবে পরিচিত লাভ করেছে বৃহত্তর চিরিরবন্দর উপজেলা। চলতি বছর আবহাওয়া অনুকূলে থাকায় রসুনক্ষেতে কোন ধরনের ইনজুড়ি কিংবা অন্যান্য রোগের আক্রমণ কম হওয়ায় ফলন বেশী হলেও গত বছরের তুলনায় রসুনের দাম এ বছর অনেক কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top