সকল মেনু

কৃষি উদ্ভাবনীর মাধ্যমে পল্লী জনপদের উন্নয়ন সম্ভব – এলজিআরডি মন্ত্রী

হটনিউজ ডেস্ক: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, দেশের পল্লী এলাকায় জনগণের জীবনমান উন্নয়ন ও দারিদ্র দূরীকরণে কৃষিতে নিত্য-নতুন উদ্ভাবনী কার্যকর ভূমিকা রাখবে। পল্লী উন্নয়ন একাডেমীসমূহ এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে পারে।

মন্ত্রী আজ পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সম্মেলন কক্ষে পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ), বগুড়া-এর পরিচালনা পরিষদের ৪৫ তম সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

সভায় পরিচালনা বোর্ডের সহ-সভাপতি এলজিআরডি প্রতিমন্ত্রী মো: মসিউর রহমান রাঙ্গাঁ, বোর্ডের সদস্য ও মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ১৯৭৪ সালে প্রতিষ্ঠার পর হতে দারিদ্র বিমোচনে পল্লী উন্নয়ন একাডেমী (আরডিএ), বগুড়া প্রায়োগিক গবেষণার মাধ্যমে গ্রামীণ জনগণকে স্বাবলম্বী করার উপায় বের করছে। কৃষি ও ক্ষুদ্র শিল্পে বিভিন্ন প্রযুক্তি উদ্ভাবন ও তা ছড়িয়ে দিয়ে দেশের উন্নয়নে আরডিএ ভূমিকা রাখছে। তিনি এসময় ৭ টি বিভাগে ৭ টি প্রকল্প এলাকায় পল্লী জনপদ গড়ে তোলা হবে বলেও জানান। মন্ত্রী আরও জানান, পল্লী জনপদ হবে গ্রামীণ জনগোষ্ঠীর উন্নয়নের কেন্দ্রবিন্দু। প্রাথমিকভাবে ঢাকা, রংপুর ও রাজশাহী বিভাগে প্রকল্প এলাকার জনসাধারণকে উদ্বুদ্ধকরণ করে সমবায়ের মাধ্যমে নিবন্ধনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। মন্ত্রী দারিদ্র বিমোচনে আরডিএ, বগুড়া’র উদ্ভাবিত মডেলসমূহ সারাদেশে ছড়িয়ে দেয়ার নির্দেশনা দেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top