সকল মেনু

আইএইএ সম্মেলনে যোগ দিতে ভিয়েনা পৌঁছেছেন প্রধানমন্ত্রী

হটনিউজ ডেস্ক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) সম্মেলনে যোগ দিতে অস্ট্রিয়ায় দু’দিনের সরকারি সফরে আজ বিকেলে এখানে পৌঁছেছেন। প্রধানমন্ত্রী ভিয়েনা সফরকালে অস্ট্রিয়ার চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্ন এবং সেদেশের প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যানডার বিলেনের সঙ্গে বৈঠক করবেন।

প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারি বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইট স্থানীয় সময় দুপুর ২টা ৩০মিনিটে ভিয়েনা আর্ন্তজাতিক বিমান বন্দরে অবতরণ করে।

অস্ট্রিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ভিয়েনায় জাতিসংঘ কার্যালয়ে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মো. আবু জাফর বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান। পরে প্রধানমন্ত্রীকে আনুষ্ঠানিক মোটর শোভা যাত্রাসহকারে হোটেল ইমপেরিয়ালে নিয়ে যাওয়া হয়। দু’দিনের সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর আগে আজ সকাল ৯টা ১০ মিনিটে ভিয়েনার উদ্দেশ্যে ঢাকায় হযরত শাহ্ জালাল আর্ন্তজাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

বিমান বন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে অন্যান্যের মধ্যে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিল্পমন্ত্রী আমীর হোসেন আমু, বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম এবং ইকবাল সোবহান চৌধুরী, মন্ত্রি পরিষদ সচিব শফিউল আলম এবং তিন বাহিনীর প্রধানগণ উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সন্ধায় এখানে গ্রান্ড হোটেলে এক ইফতার অনুষ্ঠানে যোগ দেবেন।

আগামীকাল মঙ্গলবার প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থার টেকনিকেল সহযোগিতা কর্মসূচি :

৬০ বছর পেরিয়ে উন্নয়নে অবদান শীষর্ক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন। তিনি সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ভাষণ দেবেন। পরে প্রধানমন্ত্রী আইএইএ’র মহাসচিব ইয়োকিয়া আমানোর সাঙ্গে তাঁর কার্যালয়ে বৈঠক করবেন।

পরে প্রধানমন্ত্রী অস্ট্রিয়ার চ্যান্সেলর ক্রিস্টিয়ান কের্ন এর সঙ্গে এবং সেদেশের প্রেসিডেন্ট আলেকজান্ডার ভ্যানডার বিলেনের সঙ্গে পৃথক বৈঠক করবেন। বৈঠকে কৃষি ও পশুসম্পদ, দু’দেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, ফরেন অফিস কনসালটেশন এবং দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বিষয় নিয়ে আলোচনা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী গত রোববার ঢাকায় এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন। তিনি বলেন, বৈঠকে আন্তর্জাতিক সন্ত্রাসবাদ, অভিবাসন সমস্যা, জলবায়ু পরিবর্তন এবং ইউরোপের বিভিন্ন দেশে ব্রেক্সিট পরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনা করা হবে।

পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, ভিয়েনা সফরকালে বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

অস্ট্রিয়ায় দু’দিনের সফর শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩১ মে সকালে দেশে ফিরে আসবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top