সকল মেনু

ভারতের বাংলাদেশের ২৫ মার্চ আন্তর্জাতিক গণহত্যা দিবস পালনে সমর্থন

সরোয়ার হোসেন, দিল্লি থেকে: ১৯৭১ সালের কালরাত্রিকে স্মরণ করে ২৫ মার্চ গণহত্যা দিবস হিসেবে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের জন্য ভারতের সমর্থন চাইলো বাংলাদেশ। শনিবার (৮ এপ্রিল) দিল্লিতে আনুষ্ঠানিক বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে এক্ষেত্রে সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন মোদি।

২৫ মার্চ গণহত্যা দিবস পালনে ভারতের সমর্থন আছে বলে জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। তিনি জানান, শেখ হাসিনার এ সফরকে ঘিরে বাংলাদেশ ও ভারতের যৌথ বিবৃতি চূড়ান্ত হয়েছে। দুই দেশ শিগগিরই এটি প্রকাশ করবে।

শনিবার (৮ এপ্রিল) দিল্লির মানেকশ সেন্টারে মুক্তিযুদ্ধে শহীদ সাত পরিবারকে বাংলাদেশের সম্মাননা প্রদান অনুষ্ঠানে মোদি বলেন, ‘বাংলাদেশের জন্মগাথা এক অসীম বলিদানের গাথা। ১৯৭১ সালে বাংলাদেশের চেতনাকে শেকড় থেকে উপড়ে ফেলার ষড়যন্ত্র করা হয়েছিল। কিন্তু জয় হয়েছে মানবতার।’

সব ভারতীয় সৈন্যের পরিবারের জন্য দিনটি চিরস্মরণীয় উল্লেখ করে মোদি বলেন, ‘মানবতার তরে যারা আত্মবলিদান দিয়েছেন তাদের পরিবারকে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সম্মানিত করা হচ্ছে, তাই আজ বিশেষ দিন। বাংলাদেশে স্বাধীনতার জন্য লড়াই করা শহীদদের স্মরণের দিন। সব ভারতীয় সৈন্যের পরিবারের জন্য এটা চিরদিন মনে রাখার মতো মুহূর্ত। বাংলাদেশ সেই সেনাদের স্মরণ করছে যারা এই দেশটির স্বাধীনতার জন্য জীবন দিয়েছিল। ভারতের কোটি কোটি মানুষের পক্ষ থেকে তাই আমরা তাদের কৃতজ্ঞতা জানাই।’

প্রসঙ্গত, গত ১১ মার্চ সরকারের শরিক দল জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সংসদ সদস্য শিরীন আখতার ২৫ মার্চকে গণহত্যা দিবস ঘোষণা করার বিষয়ে সংসদে প্রস্তাব উত্থাপন করেন। এরপর ২০ মার্চ মন্ত্রিপরিষদ বৈঠকে প্রতি বছরের ২৫ মার্চ জাতীয় গণহত্যা দিবস পালন করা হবে বলে অনুমোদিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top