সকল মেনু

ভোলায় ইজতেমা শুরু: লাখো মানুষের ঢল

unnamedএম. শরীফ হোসাইন, ভোলা:  ভোলায় প্রথম বারের মত ৩দিন ব্যাপী জেলা পর্যায়ের ইজতেমা শুরু হয়েছে। ইজতেমায় লাখো মানুষের ঢল নেমেছে। ভোলা জেলার ৭ উপজেলা ব্যাতিত পাশ^বর্তী জেলার ধর্মপ্রাণ মুসল্লীরাও এতে অংশ গ্রহণ করেছে। নিরাপত্তা বজায় রাখার জন্য দুই শিফটে পুলিশের ৫১০ জন সদস্যকে সেখানে মোতায়েন করা হয়েছে।
সূত্রে জানা যায়, জেলা পর্যায়ে যে ৩২ জেলা ইজতেমা অনুষ্ঠিত হবে তারই অংশ হিসেবে ভোলায় আজ বৃহস্পতিবার থেকে ৩দিন ব্যাপী জেলা পর্যায়ের ইজতেমা শুরু হয়েছে। শনিবার আখেরী মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে এ ইজতেমা। আজ বৃহস্পতিবার ফজরের নামাজের পর আম বয়ানের মধ্য দিয়ে ইজতেমার কার্যক্রম শুরু হয়। আল্লাহু আকবার ধ্বনিতে মুখরিত হয়ে উঠে পুরো ময়দানসহ আশপাশের এলাকা।
জেলার দৌলতখান উপজেলার জয়নগর ইউনিয়নে ভোলা-চরফ্যাশন সড়কের ঘুইংগার হাট সংলগ্ন ময়দানে এ ইজতেমার আয়োজন করা হয়েছে। ইজতেমাকে সফল করার জন্য ভোলার বিভিন্ন উপজেলা থেকে যে যেভাবে পারছে ময়দানে এসে শরিক হচ্ছে। কেউ বাস, ট্রাক, পিক-আপ, নসিমনসহ বিভিন্ন যানবাহনে করে ইজতেমা ময়দানে এসে অংশগ্রহণ করেছে। ইজতেমায় প্রায় ৩ থেকে ৪ লাখ মুসল্লি উপস্থিত রয়েছে।

unnamed
সূত্র আরো জানায়, ইজতেমা জুড়ে একসঙ্গে ৩ হাজার মুসল্লির ওজুর ব্যবস্থা, ১৪টি টিউবওয়েল, ৫৫টি শ্যালো টিউবওয়েল, দুই হাজার শৌচাগার, ১৫টি পুকুর, চারটি পুলিশ পর্যবেক্ষণ কক্ষসহ বিভিন্ন স্থাপনা তৈরি করা হয়েছে। ইজতেমা মাঠে দুইটি চিকিৎসা ক্যাম্প স্থাপন এবং একটি অ্যাম্বুলেন্স সার্বক্ষণিক প্রস্তুত রাখা হয়েছে। এছাড়াও সার্বক্ষণিক বিদ্যুৎ সরবরাহের জন্য একটি পাওয়ার প্লান্ট বসানো হয়েছে। বিদ্যুতের পাশাপাশি নিজস্ব জেনারেটরের ব্যবস্থাও করেছে কর্তৃপক্ষ।
ইজতেমা মাঠে দায়িত্বে থাকা তাবলীগের এক মুরুব্বি জানান, প্রায় একশত একর জমির ওপর ইজতেমা ময়দান তৈরি করা হয়েছে। ভারত, থাইল্যান্ড ও মালয়েশিয়া থেকে আগত মেহমান এতে অংশগ্রহণ করেছেন এবং স্থানীয়, বিভিন্ন জেলা এবং বিদেশি নাগরিকরা ইজতেমায় বয়ান করবেন।
ইজতেমা মাঠ ঘুরে দেখা যায়, জেলার বিভিন্ন এলাকা থেকে দলে দলে মুসল্লিরা মাঠে এসে জড়ো হয়েছেন। প্রত্যেকেই নির্ধারিত স্থানে অবস্থান করেছেন। নিজ জেলা ছাড়াও পাশ^বর্তী জেলা থেকে এসেছেন সাধারণ ধর্মপ্রাণ মানুষ। এছাড়া ইজতেমাস্থলের চারপাশে বসেছে অস্থায়ী শত শত দোকানপাট।
ভোলার পুলিশ সুপার মোঃ মোকতার হোসেন বলেন, নিরাপত্তার জন্য ওয়াচ টাওয়ার নির্মাণ করা হয়েছে। যাতে করে সেখানে বসেই পুরো এলাকার উপর নজর রাখা যায়। মাঠে নিরাপত্তায় দুই শিফ্টে পুলিশের ৫১০ সদস্য মোতায়েন করা হয়েছে। এছাড়াও ট্রাফিক ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভোলা-চরফ্যাশন সড়কের শুধু ইজতেমা এলাকায় সব ধরনের যানবাহন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে, শুধু বাস চলাচল শিথিল থাকবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top