সকল মেনু

মন্ত্রী-এমপিরা পৌর নির্বাচনে প্রচারণায় অংশ নিতে পারবেন, প্রস্তাব ইসির

মন্ত্রী-এমপিরা পৌর নির্বাচনে প্রচারণায় অংশ নিতে পারবেন, প্রস্তাব ইসির
মন্ত্রী-এমপিরা পৌর নির্বাচনে প্রচারণায় অংশ নিতে পারবেন, প্রস্তাব ইসির

ঢাকা, ০৫ নভেম্বর ২০১৫, নিরাপদনিউজ : জাতীয় সংসদ নির্বাচনের মতো দলীয়ভাবে পৌরসভা নির্বাচনেও প্রার্থীর পক্ষে প্রচারণায় মন্ত্রী-সাংসদদের অংশ নেয়ার সুযোগ রাখার প্রস্তাব দিয়েছে নির্বাচন কমিশন। এমন কথাই জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ। আজ বৃহস্পতিবার স্থানীয় সরকার পৌরসভা নির্বাচন আচরণ বিধিমালার সংশোধন নিয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।
তিনি বলেন, দশম সংসদ নির্বাচনের মতোই সরকারের “অতি গুরুত্বপূর্ণ” ব্যক্তিরা সরকারি সুবিধা ছেড়ে প্রচারণা করতে পারবেন। শাহনেওয়াজ বলেন, সরকারি সুবিধা ছেড়ে অতিগুরুত্বপূর্ণ ব্যক্তিরা দলের প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে পারবেন-খসড়া বিধিতে এ সুপারিশ করেছি আমরা।
তিনি জানান, দলভিত্তিক পৌরসভা নির্বাচন অনুষ্ঠানে অধ্যাদেশ জারির পর নির্বাচন বিধিমালা ও আচরণ বিধিমালা সংশোধনের কপি আইন মন্ত্রণালয়ে প্রস্তাব হিসেবে পাঠানো হয়েছে। মন্ত্রণালয়ের ভেটিং শেষে সংশোধিত বিধিমালা জারি করবে ইসি। বিদ্যমান আইনে স্থানীয় সরকারে মন্ত্রী-সাংসদ, মেয়রদের প্রচারণায় অংশ নেয়ায় নিষেধাজ্ঞা রয়েছে।
তবে দলীয়ভাবে এ নির্বাচন হওয়ায় সংসদ নির্বাচনের মতোই আচরণবিধি করা হচ্ছে বলে জানান এ নির্বাচন কমিশনার।
ইসি কর্মকর্তারা জানান, দলের সদস্যরা বা সুবিধাভোগীরা সরকারি সুবিধা না নিয়ে জাতীয় সংসদ নির্বাচনে আগেও প্রচারণায় অংশ নিতে পারতেন, এখনো তাই রাখা হয়েছে। এবার দলভিত্তিক হওয়ায় স্থানীয় নির্বাচনেও একই বিধান রাখা হচ্ছে।
পৌর নির্বাচন প্রসঙ্গে শাহনেওয়াজ বলেন, ডিসেম্বরের শেষে পৌরসভা নির্বাচন করবো। আগামী সপ্তাহে বিধিটি ভেটিং হয়ে এলেই তফসিল ঘোষণার জন্য আলোচনায় বসবো। এক্ষেত্রে নির্বাচন সুষ্ঠু ও সুন্দর করতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে বৈঠক করে সব ব্যবস্থাই নেয়া হবে। তফসিল ঘোষণার আগেও তাদের সঙ্গে বৈঠকে বসবো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top