সকল মেনু

আজ বিজয়া দশমী, প্রতিমা বিসর্জন কাল

আজ বিজয়া দশমী প্রতিমা বিসর্জন কাল
আজ বিজয়া দশমী প্রতিমা বিসর্জন কাল

ঢাকা, ২২ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : পাঁচ দিনব্যাপী শারদীয় দুর্গোৎসবের মহানবমী ও বিজয়া দশমী আজ বৃহস্পতিবার একই দিনে উদযাপিত হচ্ছে। বিজয়া দশমীর মাধ্যমে পূজার মূল আনুষ্ঠানিকতাও আজ শেষ হচ্ছে। তবে প্রতিমা বিসর্জন হবে আগামীকাল শুক্রবার।
এ বিসর্জনের মধ্য দিয়ে কাল সনাতন হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব দুর্গাপূজার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটবে।
গত ১৯ অক্টোবর মহাষষ্ঠীর মধ্যদিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের ৫ দিনের দুর্গাপূজার এ আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর মহাসপ্তমী, মহাঅষ্টমী এবং আজ একই দিনে মহানবমী ও বিজয়া দশমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার অনুষ্ঠান পালন করছেন। আগামীকাল প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে তাদের এ আনুষ্ঠানিকতা শেষ হবে।
বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে এ বছর নবমী ও দশমী তিথি একই দিনে থাকায় শাস্ত্রীয় বিধান মেনে পূজার সব আনুষ্ঠানিকতা আজ শেষ করা হচ্ছে।
মহানগর সর্বজনীন পূজা কমিটি জানিয়েছে, ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে আজ সকাল ৭টা ৩৩ মিনিটের মধ্যে মহানবমী কল্পারম্ভ ও বিহিত পূজা সম্পন্ন করা হয়েছে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ কেন্দ্রীয় কমিটি সূত্রে জানা গেছে, এবার নবমী ও দশমী একই দিন হওয়াতে বেশীর ভাগ মন্ডপেই আজ দশমীর আনুষ্ঠানিকতা শেষ হচ্ছে। তবে সারাদেশে একযোগে প্রতিমা বিসর্জন হবে আগামীকাল।
বিজয়া দশমী উপলক্ষে আজ সরকারি ছুটি। ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের পক্ষ থেকে আগামীকাল বিজয়া দশমীর বৃহৎ বর্ণাঢ্য শোভা যাত্রা বের করা হবে। দেবী দুর্গাসহ অন্যান্য দেব-দেবীকে এ শোভা যাত্রাসহ সদরঘাট নৌ-টার্মিনালে নিয়ে যাওয়া হবে। সেখানে বিসর্জনের মাধ্যমে তাদের আনুষ্ঠানিক বিদায় জানানো হবে। দেবী মর্ত্যলোক থেকে আবার স্বর্গলোকে গমন করবেন।
বিজয়া দশমী উপলক্ষে আজ বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনসহ অন্যান্য বেসরকারি টিভি চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা সম্প্রচার করছে। জাতীয় দৈনিকগুলো এ উপলক্ষে বিশেষ নিবন্ধ প্রকাশ করেছে।
বাংলাদেশ কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে বিজয়া দশমী উপলক্ষে দেশের সকল মানুষকে শুভেচ্ছা জানানো হয়েছে।
পরিষদ শান্তিপূর্ণ ও উৎসব মূখর পরিবেশে পূজা উদযাপনে সর্বাত্মক সহযোগিতা প্রদান করায় সকল রাজনৈতিক দল, সরকার ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়েছেন।
বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ-খ্রীষ্টান ঐক্য পরিষদের পক্ষ থেকেও দেশবাসীর প্রতি বিজয়া দশমীর শুভেচ্ছা জানানো হয়েছে।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top