সকল মেনু

স্যার ফজলে হাসান আবেদ ‘ওয়ার্ল্ড ফুড প্রাইজ’ পেলেন

ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন ফজলে হাসান আবেদ
ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন ফজলে হাসান আবেদ

নিরাপদনিউজ ডেস্ক, ১৬ অক্টোবর ২০১৫ : খাদ্য ও কৃষিক্ষেত্রের নোবেল প্রাইজ বলে খ্যাত ওয়ার্ল্ড ফুড প্রাইজ পেয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ারপারসন ফজলে হাসান আবেদ।
শুক্রবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৬টায় মার্কিন যুক্তরাষ্ট্রের আইওয়ায় তার হাতে এ পুরস্কার তুলে দেন ওয়ার্ল্ড ফুড প্রাইজ চেয়ারম্যান তৃতীয় জন রুয়ান। প্রতিবছর বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে ওয়ার্ল্ড ফুড প্রাইজ ফাউন্ডেশন এই পুরস্কার দিয়ে থাকে।
ক্ষুধাপীড়িত জনগোষ্ঠীর জন্য খাদ্য উৎপাদন বৃদ্ধি ও বণ্টনে অনন্য অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ২০১৫ সালের জন্য স্যার ফজলেকে এই পুরস্কার প্রদান করা হয়। এর আর্থিক মূল্য হচ্ছে আড়াই লাখ মার্কিন ডলার।
পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়ায় স্যার ফজলে হাসান আবেদ বলেন, ওয়ার্ল্ড ফুড প্রাইজ প্রাপ্তি আমার জন্য এক পরম সম্মান বয়ে এনেছে। এই পুরস্কার শুধু আমার একার না, এই সাফল্যগাঁথার পেছনে প্রকৃত নায়ক দরিদ্ররাই, বিশেষত দারিদ্র্যের বিরুদ্ধে সংগ্রামরত নারীরা। দরিদ্র পরিবারে সাধারণত নারীরাই অপ্রতুল সম্পদ দিয়ে সংসার পরিচালনা করেন। এ থেকেই ব্র্যাক উপলব্ধি করে যে, উন্নয়নপ্রচেষ্টায় নারীদেরকেই পরিবর্তনের চালিকাশক্তি করতে হবে।
উল্লেখ্য, গত ১ জুলাই মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ে এ পুরস্কার ঘোষণা করা হয়।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষিমন্ত্রী টম ভিলসেক, আইওয়া সিনেটের প্রেসিডেন্ট প্যাম ইয়োকোম, আইওয়া হাউসের স্পিকার লিন্ডা আপমায়ার, ওয়ার্ল্ড ফুড প্রাইজ প্রেসিডেন্ট অ্যাম্বাসেডর কেনেথ কুইন, মালাওয়ি প্রজাতন্ত্রের সাবেক প্রেসিডেন্ট ও জয়েস বান্ডা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা মিসেস জয়েস বান্ডা প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top