সকল মেনু

বিলুপ্ত ছিটমহলবাসীর দুঃখ গোচাতে কাজ করছে সরকারঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বিলুপ্ত ছিটমহলবাসীর দুঃখ গোচাতে কাজ করছে সরকার
বিলুপ্ত ছিটমহলবাসীর দুঃখ গোচাতে কাজ করছে সরকার

৫ অক্টোবর ২০১৫, নিরাপদ নিউজ : সদ্য বিলুপ্তি ছিটমহলবাসীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ৬৮ বছর ধরে আপনারা যে লাঞ্চনা-বঞ্চনার শিকার হয়েছেন আজ আপনাদের আর সে কষ্ট নেই। আপনাদের এতো দিনের বঞ্চনা যাতে গোচানো যায় সরকার সেভাবেই কাজ করে যাচ্ছে।

আজ বৃহস্পতিবার দুপুরে বিলুপ্ত ছিটমহলের কুড়িগ্রাম জেলার ফুলবাড়ি দাসিয়ারছড়ায় সুধি সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।

তিনি বলেন, ভারতের মোদি সরকার ও আমার সরকারের উদ্যোগের কারণেই আজ আপনারা এক একটা রাষ্ট্রের অধিবাসী। দীর্ঘ ৬৮ বছরে আপনারা যে কষ্ট করেছেন তা আজ আর নেই। জাতির পিতা বেঁচে থাকলে আপনারা অনেক আগেই এ কষ্ট থেকে মুক্তি পেতেন।

শেখ হাসিনা বলেন, এর আগেও আপনাদের কাছে আসতে চেয়েছি কিন্তু আসতে পারিনি। কার কাছে আসবো কোথায় যাবো। কারণ এর আগে আপনাদের কোন পরিচয় ছিল না। আজ আপনারা বাংলাদেশের নাগরিক।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৯ সাল থেকে আমরা যখন ক্ষতায় এসেছি তখন থেকে মঙ্গা শব্দটা আর নেই। কুড়িগ্রামে অনেকবার দুর্ভিক্ষ হয়েছে। আর এখন সবদিকে উন্নয়নের জোয়ার।

শেখ হাসিনা বলেন, ইতোমধ্যে আমরা এই এলাকায় পুলিশ ফাঁড়ি এবং বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা নিয়েছি। বর্তমানে আপনাদের মধ্যে ৭০০ পরিবার বিদ্যুৎ পাচ্ছেন। আর যেসব এলাকায় বিদ্যুৎ নেই সেসব এলাকায় খুব শীঘ্রই বিদ্যুত পৌঁছে দিব। শিক্ষার জন্য বেশ কয়েকটি বিদ্যালয় প্রতিষ্ঠার ব্যবস্থা করেছি।

চিকিৎসা সেবার জন্যও ব্যবস্থা নেয়া হয়েছে। একটা মানুষের বেঁচে থাকার জন্য যা যা প্রয়োজন আমরা সেসব ব্যবস্থা নিয়েছি। ইন্টারনেট সার্ভিসের ব্যবস্থাও খুব শীঘ্রই করে দেয়া হবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিটমহল চুক্তির পর পরবর্তীতে যারা ক্ষমতায় এসেছে তারা কোন কাজ করেনি। ১৯৯৬ সালে আমরা ক্ষমতায় এসে আবার এই চুক্তির কাজ শুরু করি।

৫ বছর ক্ষমতায় থাকার কারণে পুরো কাজ শেষ করতে পারিনি। তবে ২০০৯ সালে আবার ক্ষমতায় এসে আমরা ভারত সরকারের সঙ্গে আলোচনা করি। পরে এ ব্যপারে ভারত সিদ্ধান্ত নেয়।

মোদি সরকার ক্ষমতায় এসে এই সমস্যার সমাধান হয়। এ জন্য আমি মোদি সরকারকে ধন্যবাদ জানাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top