সকল মেনু

জাতীয় মান প্রণয়ন ও ব্যবহার নিশ্চিতে আরো কার্যকর ব্যবস্থা গ্রহণের আহবান প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা, ১৩ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএসটিআইকে সকল ক্ষেত্রে জাতীয় মান প্রণয়ন ও এর ব্যবহার নিশ্চিত করতে আরও কার্যকর ব্যবস্থা গ্রহণের আহবান জানিয়েছেন। এতে বাংলাদেশের জনগণের জীবনমানের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে প্রত্যাশা ব্যাক্ত করেন তিনি।
প্রধানমন্ত্রী আজ বিশ্ব মান দিবস উপলক্ষে দেয়া এক বাণীতে এ আহবান জানান।
আগামীকাল বিশ্ব মান দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেেেশও বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালিত হবে । দিবসটির এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘বিশ্বব্যাপী সর্বজনীন ভাষা-মান’।
প্রধানমন্ত্রী বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন, বিশ্বের যে কোন উদ্ভাবনের সুবিধা প্রাপ্তি থেকে বাংলাদেশ যেন বঞ্চিত না হয় এবং এদেশের মানুষ যেন উন্নত জীবন ব্যবস্থা নিশ্চিত করতে পারে। এ লক্ষ্য অর্জনে জাতির পিতার নেতৃত্বে বাংলাদেশ ১৯৭৪ সালে তৎকালীন মান সংস্থা বিডিএসআই আইএসও এর সদস্যপদ লাভ করে।
তিনি বলেন মানুষের উন্নত জীবন নিশ্চিত করতে আন্তর্জাতিক মান সংস্থাসমূহ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ সংস্থাসমূহের আওতায় উন্নত এবং উন্নয়নশীল বিভিন্ন দেশের খ্যাতনামা বৈজ্ঞানিক, প্রযুক্তিবিদ এবং সুশীল সমাজের নাগরিকগণ তাঁদের গবেষণালব্ধ জ্ঞান কাজে লাগিয়ে সেবাকর্ম, খাদ্যপণ্য, ভোগ্যপণ্য এবং অন্যান্য কার্যক্রমের ওপর আন্তর্জাতিক মান ও নীতিমালা প্রণয়ন করে তা বিশ্বব্যাপী প্রকাশ করেছেন। এ সকল মানের যথাযথ বাস্তবায়নই প্রত্যাশা অনুযায়ী মানুষের প্রতিটি চাহিদা পূরণ করতে পারে।
প্রধানমন্ত্রী বিশ্ব মান দিবস উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top