সকল মেনু

বেদে সম্প্রদায়ের যুবকদের গাড়িচালনার প্রশিক্ষণ দেবে পুলিশ : আইজিপি

পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক
পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক

ঢাকা, ১১ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছেন, পিছিয়ে পড়া বেদে সম্প্রদায়ের যুবকদের গাড়িচালনার প্রশিক্ষণ দিয়ে সমাজের মূলধারায় ফিরিয়ে আনা হবে।
তিনি বলেন, বেদে সম্প্রদায়কে বিকল্প পেশায় সম্পৃক্ত করে তাদের জীবিকা নির্বাহের পথ সুগম করতে ঢাকা জেলা পুলিশ ও ব্র্যাক গাড়িচালনার প্রশিক্ষণের উদ্যোগ নিয়েছে।
তিনি আজ রোববার রাজধানীর মহাখালীস্থ ব্র্যাক সেন্টার অডিটরিয়ামে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
আইজিপি বলেন, ঢাকা জেলা পুলিশের উদ্যোগে সাভারের পোড়াবাড়ি, অমরপুর ও কাঞ্চনপুর এলাকায় বেদে সম্প্রদায়ের উন্নয়নে বহুমুখী কার্যক্রম গ্রহন করা হয়েছে।
উল্লেখযোগ্য কর্মসূচীর মধ্যে রয়েছে, বাল্যবিয়ে রোধ, মাদক ব্যবসা প্রতিরোধ, শিশুদের শিক্ষার ব্যবস্থা, নতুন রাস্তা নির্মাণ, মেয়েদের সেলাই প্রশিক্ষণ দেওয়া এবং বেদে যুবকদের জন্য গাড়িচালনার প্রশিক্ষণ । তিনি এ ধরনের সৃজনশীল কাজে সকলের সহযোগিতা ও সমর্থন কামনা করেছেন।
তিনি বলেন, তিনটি ব্যাচে মোট ৩৫ জন বেদেকে এ প্রশিক্ষণ দেওয়া হবে। সাভারের বিভিন্ন এলাকা থেকে এদেরকে নির্বাচন করেছে ঢাকা জেলা পুলিশ। উত্তরার ব্র্যাক ড্রাইভিং স্কুলে প্রতিটি ব্যাচ দুই মাস করে প্রশিক্ষণ দেয়া হবে।
প্রশিক্ষণশেষে লাইসেন্সের ব্যবস্থাও করে দেবে ব্র্যাক। এ বাবদ প্রশিক্ষণার্থীদের কোন খরচ বহন করতে হবে না।
পুলিশের উপ মহাপরিদর্শক এস এম মাহফুজুল হক নূরুজ্জামান বলেন, ‘ব্র্যাক ড্রাইভিং স্কুল থেকে প্রশিক্ষণ পাওয়া বেদেদের চাকুরি পেতেও পুলিশ বিভাগ থেকে সহায়তা দেওয়া হবে।’
ব্র্যাকের নির্বাহী পরিচালক ডা. মুহাম্মাদ মুসার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালক মো. নূরুন নবী তালুকদার এবং ঢাকা রেঞ্জ পুলিশের উপ মহাপরিদর্শক এস এম মাহফুজুল হক নূরুজ্জামান।
নিরাপদ সড়ক চাই আন্দোলনের প্রতিষ্ঠাতা চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন, সোহাগ পরিবহনের ব্যবস্থাপনা পরিচালক ফারুক তালুকদার সোহেল, বেদে যুব সংগঠনের নেতা রমজান এ সময় উপস্থিত ছিলেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top