সকল মেনু

রাত জেগে প্রতিমা গড়ায় ব্যস্ত শিল্পীরা

রাত জেগে প্রতিমা গড়ায় ব্যস্ত শিল্পীরা
রাত জেগে প্রতিমা গড়ায় ব্যস্ত শিল্পীরা

ঢাকা, ০৭ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : আপন মনে কাজ করে চলছেন প্রতিমাশিল্পী সুশীল নন্দী (৫০)। মূর্তির হাতের কব্জি ও আঙুল জোড়া দিচ্ছেন। ছোটবেলা থেকেই শাঁখারী বাজারে প্রতিমা তৈরির কাজ করছেন তিনি। দুর্গাপূজার মৌসুমে ৭/৮টা মণ্ডপের প্রতিমা তৈরি করেন। এবার ৪টা মণ্ডপের প্রতিমা তৈরির কাজ পেয়েছেন। অর্ডারের কাজ শেষ করতে রাত জেগেই কাজ করতে হচ্ছে তাকে।
হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সুশীল নন্দীর মতো সব প্রতিমাশিল্পীই ব্যস্ত সময় পার করছেন। রাত জেগেই তৈরি করছেন মাটির প্রতিমা।

523c38fdeea02-2
মঙ্গলবার (৬ অক্টোবর) দিনগত মধ্যরাতে রাজধানীর ঢাকেশ্বরী মন্দির, শাঁখারী বাজারসহ বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।
জানা গেছে, ১৯ অক্টোবর থেকে শুরু হবে শারদীয় দুর্গাপূজা। ইতিমধ্যে ঢাকেশ্বরী মন্দিরের মহানগর পূজা মণ্ডপের জন্য প্রতিমা তৈরির কাজ শেষ হয়েছে। বাকি শুধু রঙ ও অলঙ্করণের কাজ।
একই সঙ্গে শাঁখারী বাজারসহ রাজধানীর বিভিন্ন পূজামণ্ডপের জন্য প্রতিমা তৈরিসহ বিভিন্ন প্রস্তুতির কাজ শেষ পর্যায়ে।
প্রতিমাশিল্পী সুশীল নন্দী বলেন, শাঁখারী বাজার রাস্তায় (এলাকা) ৯টি পূজামণ্ডপ হয়। আশপাশে আরও ৭-৮টি মণ্ডপ হয়। এর মধ্যে ৪টির প্রতিমা তৈরির কাজ পেয়েছি আমি। রাত-জেগে এগুলোরই কাজ করছি।

betagi-durga-puja
তিনি আরও জানান, একটা মণ্ডপে মোট ৮টা প্রতিমার একটা সেট লাগে। এগুলো হলো- দুর্গা, লক্ষ্মী, কার্তিক, গণেশ, সরস্বতী, আসুর, সিংহ ও মহিষ। এঁটেল ও বেটে ‍মাটি দিয়ে তৈরি করেন এসব প্রতীমা। প্রতি সেট প্রতিমা তৈরি করে ৩০/৪০ হাজার টাকা পান। এ মৌসুমে তার লাখখানেক টাকার মতো রোজগার হয় একেক জন শিল্পীর।
শাঁখারী বাজার এলাকার শঙ্খমিত্র পূজা কমিটির মণ্ডপের জন্য প্রতিমা তৈরি করছেন শিল্পী সুকুমার পাল। দু’জন সহকারি নিয়ে দিনরাত কাজ করে চলছেন তিনি।

c
তিনি বলেন, ২৭ সেপ্টেম্বর থেকে কাজ শুরু করেছেন। প্রায় অর্ধেক কাজ শেষ হয়েছে। পূজার আগের দিন প্রতিমা বুঝিয়ে দেবেন কমিটিকে। এজন্য গত দুই সপ্তাহ থেকেই রাত জেগে কাজ করছেন।
বসে নেই অলঙ্কার ও কাপড় ব্যবসায়ীরাও। প্রতিমার অলঙ্কার তৈরি শেষে ইতিমধ্যে বাজারে চলে এসেছে। বিভিন্ন জেলা ও উপজেলায় অলঙ্কার ডেলিভারি দেওয়ার জন্য রাত জেগে বক্স করে কার্টুন করছেন ব্যবসায়ী বাসুদেব। রাত আড়াইটায়ও কাজ করছেন দোকানের (সুর প্রোডাক্টস) সামনের জায়গায়।

PP-3
তিনি জানান, একসেট অলঙ্কার কারিগরদের কাছ থেকে কিনে এনেছেন ২৭০-২৭৫ টাকায়। পাইকারি বিক্রি করছেন ৩০০-৩৫০ টাকায়। খুচরা বিক্রি হবে ৪০০-৫০০ টাকায়। পূজায় প্রায় ১০ হাজার সেট অলঙ্কার বিক্রি হবে।
১৯ অক্টোবর, সোমবার শারদীয় দুর্গাপূজার ষষ্ঠী। ২০ অক্টোবর, মঙ্গলবার সপ্তমী। ২১ অক্টোবর, বুধবার অষ্টমী। ২২ অক্টোবর, বৃহস্পতিবার নবমী এবং ২৩ অক্টোবর, শুক্রবার বিজয়া দশমী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top