সকল মেনু

ইসি রোহিঙ্গাদের সম্পর্কে তথ্য চেয়েছে

ইসি রোহিঙ্গাদের সম্পর্কে তথ্য চেয়েছে
ইসি রোহিঙ্গাদের সম্পর্কে তথ্য চেয়েছে

ঢাকা, ৬ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : নির্বাচন কমিশন (ইসি) রোহিঙ্গাদের সম্পর্কে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও দফতরের কাছে তথ্য জানতে চেয়েছে।
রোহিঙ্গাদের সম্পর্কে জানতে চেয়ে আজ স্বরাষ্ট্র, পররাষ্ট্র, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, এনজিও বিষয়ক ব্যুরো এবং কক্সবাজার জেলা প্রশাসককে ইসির সিনিয়র সহকারি সচিব মাহফুজা আক্তার এ চিঠি পাঠিয়েছেন।
চিঠিতে বাংলাদেশে অবস্থানরত রোহিঙ্গাদের সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে। সেই সঙ্গে সরকারি রেজিস্টার্ড ক্যাম্পে অবস্থানরতদেরও তালিকা চাওয়া হয়েছে।
পাশাপাশি এনজিও বিষয়ক ব্যুরোর কাছে রোহিঙ্গাদের নিয়ে কর্মরত এনজিওগুলোর তালিকা দিতে বলা হয়েছে।
ইসি রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে পৃথক ডাটাবেজ করার সিদ্ধান্তের পর মন্ত্রণালয় ও শরণার্থী শিবিরে অবস্থানরত রোহিঙ্গাদের নাম, পিতার নাম, স্বামী-স্ত্রীর নাম, জন্মতারিখ ও ঠিকানাসহ তথ্য ও তালিকা চেয়েছে।
পাশাপাশি প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরিচালকের কাছে আলাদা চিঠি দেয়া হয়ে। এতে যেসব এনজিও রোহিঙ্গাদের নিয়ে কার্যক্রম পরিচালনা করে তাদের তালিকা দিতে বলা হয়েছে।
নির্বাচন কমিশনের এক কর্মকর্তা জানান, ভোটার তালিকায় নানা কৌশলে রোহিঙ্গারা নাম অন্তর্ভূক্ত করছে। এ কাজে স্থানীয় জনপ্রতিনিধিরা সহযোগিতা করছে বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে গোয়েন্দা প্রতিবেদন আসায় এ সিদ্ধান্ত নিয়েছে ইসি। এ জন্য কমিশন রোহিঙ্গাদের আলাদা ডাটাবেজ তৈরির পরিকল্পনা নিয়েছে।
এ বিষয়ে নির্বাচন কমিশনের যুগ্মসচিব জেসমিন টুলী বলেন, রোহিঙ্গাদের ভোটার হওয়া বন্ধ করতে নির্বাচন কমিশন নিবন্ধিত রোহিঙ্গাদের নিয়ে আলাদা তথ্যভাণ্ডার তৈরি করবে। এতে সকলের আঙ্গুলের ছাপসহ সকল তথ্য সংরক্ষণ করা হবে।
কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন, এছাড়া চিঠিতে মিয়ানমার থেকে আগত রোহিঙ্গাদের তথ্য দিতে একটি নির্দিষ্ট ছক পাঠানো হয়েছে।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top