সকল মেনু

সমন্বিত প্রচেষ্টায় সুষ্ঠু পরিকল্পিত আবাসন ও নগরায়ন নিশ্চিত করার আহবান রাষ্ট্রপতির

রাষ্ট্রপতি আবদুল হামিদ (ফাইল ফটো)
রাষ্ট্রপতি আবদুল হামিদ (ফাইল ফটো)

ঢাকা, ৪ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সকলের সমন্বিত প্রচেষ্টায় সুষ্ঠু, পরিকল্পিত আবাসন ও নগরায়ন নিশ্চিত করার আহবান জানিয়েছেন।
বিশ্ব বসতি দিবস উপলক্ষে আজ এক বাণীতে তিনি ‘রূপকল্প ২০২১’কে সামনে রেখে এগিয়ে যাবার ক্ষেত্রে পরিলক্ষিত নগরায়নকে চ্যালেঞ্জ হিসেবে বিবেচনা করে যথাযথভাবে সকল প্রতিবন্ধকতা মোকাবেলারও আহ্বান জানান।
প্রতি বছরের মত এ বছরও বাংলাদেশে জাতিসংঘ ঘোষিত বিশ্ব বসতি দিবস উদ্যাপিত হচ্ছে বলে রাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। এ বছর বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য ‘পাবলিক স্পেইসেস ফর অল’ সময়ের নিরিখে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে তিনি উল্লেখ করেন।
বাণীতে রাষ্ট্রপতি বলেন, নগরায়ন ও শিল্প প্রসারের লক্ষ্যে নিত্য নতুন শিল্পাঞ্চল সৃষ্টি, জনসংখ্যার ক্রমবর্ধমান চাপে আবাসন সৃষ্টিসহ নানাবিধ কারণে সাধারণ মানুষের চলাচল ও প্রবেশ উপযোগী সার্বজনীন স্থানের সংকুলান বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ। পার্ক, সমুদ্র সৈকত, সামাজিক স্থান, রাস্তা-ঘাট ও ঐতিহাসিক স্থান সংলগ্ন উন্মুক্ত জায়গা উন্নয়নশীর দেশসমূহে ক্রমশ সংকুচিত হয়ে আসছে। স্বয়ংক্রিয়ভাবে সার্বজনীন এসব স্থানে সর্বসাধারণের চলাচল ও প্রবেশাধিকার সীমিত হয়ে আসছে যা কখনোই কাম্য নয়।
তিনি বলেন, একটি দেশের অর্থনৈতিক অগ্রগতির ক্ষেত্রে নগরের ভূমিকা অনস্বীকার্য। বৈশ্বিক অর্থনীতির সাথে তাল মিলিয়ে দ্রুত নগরায়নের প্রয়োজনীয়তা থাকলেও সেটা যেন অপরিকল্পিতভাবে গড়ে না ওঠে সেদিকে লক্ষ্য রাখা একান্ত আবশ্যক।
তিনি বলেন, নগরমুখী মানুষের ঢল ঠেকাতে পরিকল্পিতভাবে গ্রাম ও পল্লী এলাকার উন্নয়ন করতে হবে এবং কর্মসংস্থানসহ নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতেও পদক্ষেপ নিতে হবে। জলবায়ু পরিবর্তনসহ নানাবিধ কারণে বসতি সমস্যা এখন বিশ্বব্যাপী অত্যন্ত প্রকট। রাষ্ট্রপতি এ সমস্যার সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানান। এ প্রসঙ্গে তিনি উন্নয়নশীল দেশগুলোতে নগরায়নের ক্রমবর্ধমান ধারায় যথাযথ পরিকল্পনার অভাব পরিলক্ষিত হয়ে থাকে বলে উল্লেখ করেন।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top