সকল মেনু

খাতভিত্তিক উৎপাদনশীলতা বাড়াতে পেশাগত প্রশিক্ষণের তাগিদ বাণিজ্যমন্ত্রীর

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ -ফাইল ফটো
বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ -ফাইল ফটো

ঢাকা, ২ অক্টোবর ২০১৫, নিরাপদনিউজ : বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ জাতীয় উৎপাদনশীলতা বাড়াতে দক্ষ জনশক্তির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, উৎপাদনশীল পেশায় কর্মীদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণের সুযোগ বৃদ্ধি করতে হবে।
‘২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশে পরিণত করতে জাতীয় উৎপাদনশীলতা বৃদ্ধির বিকল্প নেই। খাতভিত্তিক উৎপাদনশীলতা বাড়াতে প্রয়োজন দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি। এজন্য উৎপাদনশীল পেশায় নিয়োজিত কর্মীদের দক্ষতা বৃদ্ধির জন্য সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণের সুযোগ বৃদ্ধি করতে হবে,’- মন্ত্রী আজ রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত এক সেমিনারে একথা বলেন।
“জাতীয় উৎপাদনশীলতা দিবস ২০১৫” উপলক্ষে শিল্প মন্ত্রণালয়ধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও) এ সেমিনারের আয়োজন করে। শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব সুষেণ চন্দ্র দাসের সভাপতিত্বে আয়োজিত সেমিনারে আরো বক্তব্য দেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব জামাল আব্দুল নাসের চৌধুরী, এনপিও’র পরিচালক ড. মোঃ নজরুল ইসলাম এবং সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) এ্যাডিশনাল রিসার্চ ডিরেক্টর ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়াতে আজ সারা দেশে “জাতীয় উৎপাদনশীলতা দিবস” উদযাপন করা হচ্ছে। এ বছর জাতীয় উৎপাদনশীলতা দিবসের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে, “রূপকল্প ২০২১ বাস্তবায়নে প্রয়োজন বর্ধিত উৎপাদনশীলতা”।
তোফায়েল আহমেদ দেশের উৎপাদনশীলতার বর্তমান হার যথেষ্ট নয় উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনে উৎপাদনশীলতাকে খাত অনুযায়ী গুরুত্ব দিতে হবে। এজন্য প্রত্যেক সেক্টরের কর্মরত জনশক্তিকে দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দিতে হবে।
বাণিজ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ এখন আর কোনো স্বপ্ন নয়, এটি বাস্তবতা। ইতোমধ্যে সরকার ৫ হাজার ২শ’ ৪৭টি ডিজিটাল সেন্টার স্থাপনের মাধ্যমে দেশব্যাপী সেবা প্রদান করছে। ফলে বিভিন্নখাতে উৎপাদনশীলতা বাড়ছে।
তিনি বলেন, শিল্পখাতে উৎপাদনশীলতা বাড়াতে সম্প্রতি একনেকে চীনা বিনিয়োগকারিদের জন্য চট্টগ্রামে একটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল স্থাপনের প্রস্তাব অনুমোদিত হয়েছে। এছাড়া সাড়ে ৪ বিলিয়ন ডলার চীনা বিনিয়োগে মুন্সীগঞ্জের বাউসিয়ায় গার্মেন্টস শিল্পপার্ক গড়ে তোলা হচ্ছে। এগুলোতে চীনা কারখানা চালু হলে, শিল্পখাতে উৎপাদনশীলতা জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
বাণিজ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন আজ যেভাবে বাস্তবায়িত হয়েছে, তেমনিভাবেই বাংলাদেশ ধার্য সময়ের মধ্যেই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। সে লক্ষ্য অর্জনে সবাইকে সম্মিলিতভাবে কাজ করতে হবে। উৎপাদনশীলতা বাড়াতে দেশের রাজনৈতিক ও সার্বিক পরিস্থিতি স্থিতিশীল থাকা প্রয়োজন বলে তিনি উল্লেখ করেন।
সেমিনারে বক্তারা দেশে উৎপাদনশীলতা বাড়াতে এ উদ্যোগের সাথে বেসরকারিখাত ও শ্রমিকদের অন্তর্ভুক্ত করার আহ্বান জানান। বাংলাদেশে শ্রমিকদের উৎপাদনশীলতা বাড়লেও পুঁজি এবং কারিগরি প্রযুক্তিসহ অন্যান্য খাতে কাক্সিক্ষত হারে উৎপাদনশীলতা বাড়ছে না। তারা বাংলাদেশকে দ্রুত মধ্যম আয়ের দেশে পরিণত করতে এনপিও’র প্রাতিষ্ঠানিক কাঠামোতে বেসরকারিখাত ও শ্রমিকদের অংশগ্রহণ নিশ্চিত করার তাগিদ দেন।
এর আগে আজ সকালে এনপিও’র আয়োজনে এক বর্ণিল শোভাযাত্রার অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাটি রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনের মূল ফটক থেকে আবদুল গনি রোড হয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়।-বাসস

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top