সকল মেনু

অস্ট্রেলিয়াকে ভিভিআইপি নিরাপত্তা দেয়ার সিদ্ধান্ত

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান
বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান

ঢাকা, ২৮ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : আসন্ন বাংলাদেশ সফরে অস্ট্রেলিয়ার নিরাপত্তা উদ্বেগ নিয়ে দেশটির প্রতিনিধি দলকে বাংলাদেশের পক্ষ থেকে বলা হয়েছে, অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশ সফরে এলে তাদের ভিভিআইপি নিরাপত্তা দেওয়া হবে। এর পরও যদি তারা বাড়তি নিরাপত্তা চায় সেটিও দেওয়া হবে।
বৈঠকে বাংলাদেশের পক্ষে ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান। আর অস্ট্রেলিয়া প্রতিনিধি দলে ছিলেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার গ্রেক উইলকক।
সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। সকাল ১১টার দিকে বৈঠকটি শুরু হয়। অবশ্য এই বৈঠকের পরও অস্ট্রেলিয়া দলের বাংলাদেশ সফর নিয়ে যে অনিশ্চয়তা ছিল তা এখনো কাটেনি।
তবে এই বৈঠকে অস্ট্রেলিয়া ক্রিকেট দল বাংলাদেশে আসছে কি না সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। অস্ট্রেলিয়ার প্রতিনিধি দলটির এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত দেওয়ারও এখতিয়ারও নেই।
দুপুরে গ্রেক উইলকক বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের বলেন, ‘আমরা ক্রিকেট দলের নিরাপত্তা উদ্বেগের বিষয়টি নিয়ে আলোচনা করেছি। নিরাপত্তা নিয়ে বাংলাদেশ সরকারের পক্ষ থেকে গৃহীত পদক্ষেপগুলো জানানো হয়েছে। এটি অস্ট্রেলিয়া সরকার ও ক্রিকেট অস্ট্রেলিয়াকে জানানো হবে। সেখান থেকেই সিদ্ধান্ত নেওয়া হবে।’
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান সাংবাদিকদের বলেন, বৈঠকে অস্ট্রেলীয় প্রতিনিধি দল সফরে নিরাপত্তা উদ্বেগের বিষয়টি তুলে ধরেছেন। বাংলাদেশের পক্ষ থেকে ক্রিকেট দলের নিরাপত্তা নিশ্চিত করতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা তাদের অবহিত করা হয়েছে। তিনি বলেন, ‘আমাদের পক্ষ থেকে তাদের আশ্বস্ত করা হয়েছে।’
বিসিবি সভাপতি নাজমুল হাসান বলেন, অস্ট্রেলিয়া ক্রিকেট দল কবে আসবে বা আসবে কি না এ বিষয়ে বৈঠকে কোনো আলোচনা হয়নি। বৈঠকে অস্ট্রেলীয় ক্রিকেট দলের নিরাপত্তা উদ্বেগ নিয়ে মূলত আলোচনা হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ কি ধরনের ব্যবস্থা নিচ্ছে তা তুলে ধরা হয়েছে। প্রতিনিধি দলকে জানানো হয়েছে, ক্রিকেট দলকে ভিভিআইপি নিরাপত্তা দেওয়া হবে। এর পরও যদি তারা বাড়তি নিরাপত্তা চায় সেটিও দেওয়া হবে।
নাজমুল হাসান বলেন, ‘বাংলাদেশে ক্রিকেট খেলা যাবে না এটা বিশ্বাস করি না। বাংলাদেশ নিরাপদ দেশ। তাদের আমরা আশ্বস্ত করার চেষ্টা করেছি, বলেছি ভয় পাওয়ার কিছু নেই। বাংলাদেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থা যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সক্ষম। নিরাপত্তা দুর্বলতার অপবাদ আমরা মেনে নিতে পারি না।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top