সকল মেনু

হাসিনা-মোদির বৈঠকঃ তিস্তার পানি নিয়ে আলোচনা

তিস্তার পানি নিয়ে আলোচনা
তিস্তার পানি নিয়ে আলোচনা

২৫ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদ নিউজ : নিউ ইয়র্কে হাসিনা-মোদির বৈঠকে তিস্তার পানি বন্টন চুক্তির বিষয় নিয়ে আলোচনা হয়েছে। নিউ ইয়র্কের স্থানীয় সময় গত বৃহস্পতিবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তিস্তার পানি বন্টন চুক্তি সম্পর্কিত বিষয় নিয়ে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বৈঠকে মোদি অংশীদারিত্বের ভিত্তিতে তিস্তার পানি বন্টন চুক্তি হবে বলে পূনরায় আশ্বাস দেন মোদি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

অ্যাস্টোরিয়ায় হোটেল ওয়ার্ল্ডরফে অত্যন্ত সৌহাদ্যপূর্ণ পরিবেশে আধাঘন্টার এ বৈঠক অনুষ্ঠিত হয়। অনির্ধারিত এ বৈঠক তিস্তার পানি বন্টন চুক্তিটি কবে হবে তার কোন দিন তারিখ উল্লেখ করেননি মোদি। ঈদের দিন সকালে ম্যানহাটনের অভিজাত বৈঠকে মোদি সীমান্ত চুক্তি বাস্তবায়নে অগ্রগতিতে বাংলাদেশের আমলাতান্ত্রিক সহযোগিতায় সন্তোষ প্রকাশ করেন। এছাড়া তিস্তা চুক্তি, সার্কভূক্ত দেশসমূহের নেতাদের মধ্যে যোগাযোগ ও সহযোগিতা বৃদ্ধি ও সীমান্ত চুক্তির বিভিন্ন দিক নিয়ে কথা হয়। প্রধানমন্ত্রীর প্রেস সচিব এহসানুল করিম জানান, বৈঠকে দুই নেতা নিজেদের দেশের পারস্পারিক ও আঞ্চলিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে কথা বলেছেন। এর মধ্যে তিস্তা ও সীমান্ত চুক্তি প্রাধ্যান্য পেয়েছে। এছাড়া রুপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্প এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্প নিয়েও আলোচনা হয়েছে।

রুপপুর প্রকল্পের টিম ওয়ার্কের প্রশংসা করেন ভারতীয় প্রধানমন্ত্রী। বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রতিবেশী দেশ সমূহের মধ্যে পারস্পারিক বিভিন্ন বিষয় নিয়ে সমস্যা বা মতপার্থক্য তৈরি হতেই পারে। তবে তা আলাপ আলোচনার মাধ্যমে সমাধানের সুযোগ রয়েছে। তিনি বলেন, সীমান্ত চুক্তির মাধ্যমে আমাদের প্রতিবেশী চার দেশের মধ্যে সড়ক যোগাযোগে যে উন্নতি হয়েছে তার সুফল এ অঞ্চলের জনগণ উপভোগ করতে পারবে। তিনি জাতিসংঘের সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এমডিজি অর্জনে বাংলাদেশের সাফল্য ভারতীয় প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন। বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে যোগ দেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী এবং প্রধানমন্ত্রীর দুই উপদেষ্টা, মশিউর রহমান ও গওহর রিজভী। ভারতীয় প্রধানমন্ত্রী মোদির সঙ্গে দেশের পররাষ্ট্রসচিব ও অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, জাতিসংঘের ৭০তম অধিবেশনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮দিনের সরকারি সফরে বুধবার স্থানীয় সময় রাত পৌনে নয়টায় নিউ ইয়র্কে পৌছান। আর নরেন্দ্র মোদি ৫দিনের সফরে এখানে পৌঁছেন বুধবার রাতেই। একই হোটেলে তাঁরা অবস্থান করছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top