সকল মেনু

পর্দার অাড়ালে অগ্রগতি হচ্ছে দীর্ঘ প্রতিক্ষীত তিস্তার পানি বণ্টন চুক্তি: পঙ্কজ শরণ

পর্দার অাড়ালে অগ্রগতি হচ্ছে দীর্ঘ প্রতিক্ষীত তিস্তার পানি বণ্টন চুক্তি: পঙ্কজ শরণ
পর্দার অাড়ালে অগ্রগতি হচ্ছে দীর্ঘ প্রতিক্ষীত তিস্তার পানি বণ্টন চুক্তি: পঙ্কজ শরণ

ঢাকা, ১৪ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ: বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ শরণ বলেছেন, দীর্ঘ প্রতিক্ষীত তিস্তার পানি বণ্টন চুক্তি বিষয়ে পর্দার অাড়ালে অগ্রগতি হচ্ছে। বাংলাদেশ-ভারত সীমান্ত চুক্তির মতো তিস্তা চুক্তিও শিগগির স্বাক্ষরিত হবে। চুক্তির অগ্রগতি বলে বেড়ানোর চেয়ে পর্দার আড়ালে নীরবে কাজ করাটাই ভাল বলে মনে করি আমি।
আজ সোমবার রাজধানীতে ‘বাংলাদেশ-ভারতের মধ্যকার সাম্প্রতিক দ্বিপক্ষীয় সম্পর্ক ও এর পরিপ্রেক্ষিত’ শীর্ষক এক লেকচারে এসব কথা বলেন তিনি। খবর- ইউএনবির
দুই দেশের সম্পর্কে তিস্তার পানি চুক্তিকে এক বড় বিষয়’ হিসেবে উল্লেখ করে পঙ্কজ বলেন, তিস্তা চুক্তি বিষয়ে দুই পক্ষ আত্মবিশ্বাস পেলে পানি সম্পর্কীত অন্যান্য বিষয় সমাধানও সহজ হবে। আমি মনে করি এটাই আমাদের পরবর্তী ফোকাস হতে যাচ্ছে; আমরা সেই দিকেই এগুচ্ছি।
ফেলানী হত্যার ঘটনাকে দুই দেশের সম্পর্কের সবচেয়ে দুর্ভাগ্যজনক বিষয় বলে উল্লেখ করেন তিনি। সীমান্ত শান্তিপূর্ণ হওয়া উচিত-মন্তব্য করে তিনি বলেন, বিগত তিন বছরে সীমান্ত হত্যা বিষয়ে অনেকগুলো পদক্ষেপ নেওয়া হয়েছে। সীমান্ত হত্যা কমেছে, আমরা চাই এটি শূন্যের কোটায় নেমে আসুক।
বাংলাদেশ ইন্সটিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্রাটেজিক স্টাডিজ (বিআইআইএস) আয়োজিত এই লেকচারে সভাপতিত্ব করেন প্রতিষ্ঠানের চেয়ারম্যান মুনশি ফাইজ আহমদ। অন্যদের মধ্যে বিআইআইএসের পরিচালক মেজর জেনারেল একেএম আবদুর রহমান অনুষ্ঠানে আলোচনা করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top