সকল মেনু

ঈদুল আযহা কবে জানা যাবে কাল

ঈদুল আযহা কবে জানা যাবে কাল
ঈদুল আযহা কবে জানা যাবে কাল

ঢাকা, ১৩ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : হিজরি ১৪৩৬ সনের ঈদুল আযহার তারিখ নির্ধারণ এবং জিলহজ মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় সভা ডাকা হয়েছে সোমবার। এতে করে কালই জানা যাবে মসুলমানদের কোরবানীর ঈদ কবে অনুষ্ঠিত হবে।
সন্ধ্যা ৭টায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ঈদের তারিখ চূড়ান্ত হবে বলে রোববার ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।
বাংলাদেশের আকাশে কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৯৬৪৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ নম্বরে ফোন করে এবং ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ নম্বরে ফ্যাক্স করে জানানোর অনুরোধ করা হয়েছে।
কোরবানীর ঈদের জন্য আগামী ২৪, ২৫ ও ২৬ সেপ্টেম্বর সরকারি ছুটি নির্ধারিত আছে। তবে ঈদের দিন-তারিখ চূড়ান্তের উপর এই ছুটিতে হেরফের হতে পারে।
সোমবার জিলহজ মাসের চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে এই মাস গণনা শুরু হবে, ঈদ হবে ২৪ সেপ্টেম্বর। জিলহজ মাসের ১০ তারিখে কোরবানীর ঈদ হয়।
ওই দিন চাঁদ দেখা না গেলে এই মাস গড়াবে ৩০ দিনে। সেক্ষেত্রে আগামী বুধবার থেকে ‍শুরু হবে জিলহজ মাস গণনা, আর ঈদ হবে ২৫ সেপ্টেম্বর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top