সকল মেনু

ভ্রাম্যমাণ র‌্যাপিড রেসক্যু স্কোয়াড: হাইওয়েতে ভ্রাম্যমাণ উদ্ধার কার্যক্রম জোরদার

ভ্রাম্যমাণ র‌্যাপিড রেসক্যু স্কোয়াড: হাইওয়েতে ভ্রাম্যমাণ উদ্ধার কার্যক্রম জোরদার
ভ্রাম্যমাণ র‌্যাপিড রেসক্যু স্কোয়াড: হাইওয়েতে ভ্রাম্যমাণ উদ্ধার কার্যক্রম জোরদার

ঢাকা, ০৬ সেপ্টেম্বর ২০১৫, নিরাপদনিউজ : সাম্প্রতিক সময়ে দেশে সড়ক দুর্ঘটনার সংখ্যা অত্যধিক বৃদ্ধি পেয়েছে। যার জন্যে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সারাদেশের ৭৭টি হাইওয়ে পয়েন্টে ভ্রাম্যমাণ র‌্যাপিড রেসক্যু স্কোয়াড কার্যক্রম চালু করেছে। উল্লেখ্য ঈদুল ফিতরের প্রাক্কালে গত ১৪ জুলাই থেকে এ কার্যক্রম শুরু হয়।
প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও সড়ক দুর্ঘটনা ঘটছে এবং বহু মানুষ হতাহত হচ্ছে। যথাসময়ে সংবাদ পেলে এবং দ্রুততম সময়ের মধ্যে দুর্ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কার্য পরিচালনা করতে পারলে হতাহতের সংখ্যা অনেকাংশে কমিয়ে আনা সম্ভব। এ লক্ষ্য সামনে রেখে ভ্রাম্যমাণ র‌্যাপিড রেসক্যু স্কোয়াড কার্যক্রম চালু করা হয়েছে। এ কার্যক্রমের উদ্দেশে হচ্ছে দুর্ঘটনা মোকাবিলায় অধিকতর দ্রুততার সাথে সাড়া দেয়া, দুর্ঘটনায় আহত লোকদের উদ্ধার করে চিকিৎসা সেবার জন্য দ্রুত হাসপাতালে প্রেরণ, দুর্ঘটনারোধে জনসচেতনতা বৃদ্ধি।
যে কোন অগ্নিকাণ্ড বা দুর্ঘটনার সংবাদ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স কন্ট্রোল রুম বা ফায়ার স্টেশনে গ্রহণ করা হয় এবং সংবাদ প্রাপ্তির পর স্টেশন থেকে উদ্ধারকর্মীদের দুর্ঘটনাস্থলে প্রেরণ করা হয়।
এ প্রক্রিয়ায় দুর্ঘটনাস্থলে পৌঁছাতে দূরত্ব এবং ট্রাফিক জ্যামের কারণে অধিক সময় ব্যয় হয়। দুর্ঘটনার সংখ্যা ও ঝুঁকির মাত্রা বৃদ্ধি পাওয়ায় গতানুগতিক ধারায় তা মোকাবিলার কৌশল পরিবর্তন করে নতুন আঙ্গিকে একটি রেসকিউ ভেহিকেল এবং একটি অ্যাম্বুলেন্সসহ প্রশিক্ষিত কর্মী এবং উদ্ধার বাহিনী হাইওয়েতে ভ্রাম্যমান অবস্থায় দায়িত্ব পালন করছে।
হাইওয়ের অতি দুর্ঘটনাপ্রবণ অংশগুলিতে তারা নিয়মিত টহল প্রদান করছে। স্থানীয় লোকজন, সাধারণ দোকানদার, ভলান্টিয়ার, হাইওয়ে পুলিশ সকলের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ ও সমন্বয় রক্ষার মাধ্যমে তারা দুর্ঘটনা সংঘটনের সংবাদ তাৎক্ষণিকভাবে পাওয়ার জন্য কমিউনিটি নেটওয়ার্ক গড়ে তুলেছে।
এ ছাড়া হাইওয়ে সংলগ্ন মার্কেট, দোকান-পাট, জনসমাগমস্থলে গণসংযোগ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে এবং জনসচেতনতা বৃদ্ধির জন্য প্রচারণা চালানো হচ্ছে। এ ব্যবস্থায় স্বল্পতম সময়ের মধ্যে সড়ক দুর্ঘটনার সংবাদ অবহিত হয়ে ত্বরিৎ দুর্ঘটনাস্থলে গমন এবং উদ্ধার কার্য পরিচালনা করা সম্ভব হচ্ছে।
ভ্রাম্যমাণ র‌্যাপিড রেসক্যু স্কোয়াড এ পর্যন্ত ১৩টি সড়ক দুর্ঘটনায় উদ্ধার কার্যে অংশ নিয়ে মোট ৩৫ জনকে জীবিত এবং ১০ জনকে মৃত উদ্ধার করতে সক্ষম হয়েছে। ভ্রাম্যমান র‌্যাপিড রেসক্যু স্কোয়াড (আরআরএস) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অপারেশনাল কার্যক্রমে একটি নতুন মাত্রা যোগ করেছে।
দুর্ঘটনা মোকাবিলায়, জনগণের জানমাল রক্ষায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ভ্রাম্যমান র‌্যাপিড রেসক্যু স্কোয়াড কার্যক্রম বাস্তবায়নে সকলের সার্বিক সহযোগিতা চাওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে ০২-৯৫৫৫৫৫৫, ০১৭৩০৩৩৬৬৯৯ (ফায়ার কন্ট্রোল রুম, ঢাকা) নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top